ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

সম্প্রতি ঘরের মাঠে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে প্রথম ম্যাচে ২-০ গোলে জেতার পর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। আর তাতেই ফিফার র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৪তম।

করোনা মহামারিতে ফুটবল লম্বা সময়ের জন্য বিরতিতে চলে যাওয়ার আগে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৭তম স্থানে। আগের র‍্যাংকিং অনুযায়ী, বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১৪। নেপালের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ জেতার পর তা বেড়ে হয়েছে ৯২০ পয়েন্ট।

নতুন র‍্যাংকিংয়ে ৪ ধাপ উন্নতি হয়েছে ভারতের। ব্লু টাইগারদের বর্তমান অবস্থান ১০৪তম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতই সবচেয়ে এগিয়ে আছে। এরপরই আছে আফগানিস্তান (১৫০), মালদ্বীপ (১৫৫), নেপাল (১৭১), বাংলাদেশ (১৮৪), ভুটান (১৮৯), পাকিস্তান (২০০) ও শ্রীলঙ্কা (২০৬)।

র‍্যাংকিংয়ে শীর্ষ দশেও কিছু পরিবর্তন এসেছে। এক ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে আর্জেন্টিনা। এক ধাপ নিচে নেমে আটে উরুগুয়ে। দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে ঢুকেছে মেক্সিকো (৯)। দুই ধাপ এগিয়ে দশম স্থানে জায়গা করে নিয়েছে ইতালি। শীর্ষ ছয়ে অবশ্য কোনো পরিবর্তন আসেনি। শীর্ষে থাকা বেলজিয়ামের পরে রয়েছে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //