ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে ফ্রান্সের জার্সি ছাড়লেন পগবা

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে দেশটির হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলা ছেড়ে দিলেন তারকা খেলোয়াড় পল পগবা।

মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য সান’।

পগবার অবসরের বিষয়ে ‘দি সান’জানায়, ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী মন্তব্যের পর এমন সিদ্ধান্ত নিয়েছেন পগবা। এছাড়াও মুসলিম ধর্মের মহামানব হযরত মুহাম্মদকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশও এমন সিদ্ধান্তের পেছনে কাজ করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

তবে, অ্যারাবিক ক্রীড়া ওয়েবসাইটে পগবা তার প্রকাশ্যে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করলেও, আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন বা পগবা।

২০১৩ সালে মাত্র ২০ বছর বয়সে ফরাসি দলে অভিষেক ঘটে পগবার। জাতীয় দলের হয়ে এই তারকা মিডফিল্ডার ৭২ ম্যাচে মাঠে নেমে ১০টি গোল করেছেন। ক্লাব ক্যারিয়ারে প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন তিনি। পল পগবা, ফ্রান্সের জাতীয় ফুটবল দলের অন্যতম তারকা খেলোয়াড়। বছর দুয়েক আগে ফ্রান্সকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শিরোপা জেতাতে অগ্রণী ভূমিকা ছিল তার। বয়স মাত্র ২৭, ফর্মও দুর্দান্ত। সব ঠিক থাকলে ২০২২ কাতার বিশ্বকাপে দলের মধ্যমণি হওয়ার কথা এই তারকা ফুটবলারের। কিন্তু তার আগেই আন্তর্জাতিক ফুটবল বিদায় জানালেন পগবা।

উল্লেখ্য, ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাতি প্রথমে মহানবীকে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করলে। পরবর্তীতে এর জন্য নিজ ছাত্রের হাতে প্রাণ হারাতে হয় স্যামুয়েলকে। এরপরই ফ্রান্স প্রধানমন্ত্রী ম্যাকরন ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলে আখ্যায়িত করেন। এমনকি ব্যাঙ্গাত্মক কার্টুন আঁকা সেই শিক্ষককে ‘লেজিয়ন ডি’হনরে’ ভূষিত করেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : পল পগবা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //