বাংলাদেশকে র‍্যাঙ্কিংয়ে ১৫০ এর মধ্যে আনার প্রতিশ্রুতি সালাহউদ্দিনের

ফুটবল ফেডারেশনের নির্বাচনকে সামনে রেখে ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৭তম স্থানে থাকা বাংলাদেশকে ১৫০তম স্থানের নিচে আনাসহ ৩৬ দফা ইশতেহার দিয়েছে কাজী সালাহউদ্দিনের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ।

রবিবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে নির্বাচনের ইশতেহার গণমাধ্যমের সামনে তুলে ধরেন সম্মিলিত পরিষদের নেতারা।

গতবার ২৫ দফা নির্বাচনী ইশতেহার দিয়েছিল কাজী সালাহউদ্দিনের নেতৃত্বাধীন পরিষদ। এবারের ইশতেহারে জাতীয় দলের জন্য ‘দীর্ঘমেয়াদী বাস্তবসম্মত’ পরিকল্পনা, সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা পুনরুদ্ধার, বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়মিত আয়োজন, এসএ গেমসের শিরোপা জয়, মেয়েদের লিগের ধারাবাহিকতা ধরে রাখা এবং ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতির জন্য পরিকল্পনা নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

ঘরোয়া ও বয়সভিত্তিক ফুটবলের উন্নয়নে ‘সুনির্দিষ্ট পঞ্জিকা’ প্রণয়ন, নির্ধারিত সময়ে দলবদল, জেলা ফুটবল লিগগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে আয়োজন, প্রথম-দ্বিতীয়-তৃতীয় বিভাগ লিগে অংশ নেয়া দলগুলোকে লাইসেন্সের আওতায় আনা ও বয়সভিত্তিক টুর্নামেন্টগুলো আয়োজনের প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এছাড়া আন্তর্জাতিক মানসম্পন্ন স্টেডিয়ামের সংখ্যা বাড়ানো, দেশের চারটি স্টেডিয়ামে আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা আয়োজন, টার্ফগুলোর পুনঃউন্নয়ন, ঘরোয়া ফুটবলের দলগুলোর হোম ভেন্যুর প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিতকরণ এবং আন্তর্জাতিক মানের জিমনেশিয়াম তৈরির উদ্যোগের কথাও বলা হয়েছে।

সালাহউদ্দিন ২০১২ সালে ২০২২ কাতার বিশ্বকাপে খেলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে তার বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে বলে দাবি করছেন তিনি, ‘এখানে আপনাদের একটা কনফিউশন আছে। আমি বিশ্বকাপ খেলব বলিনি। কোয়ালিফাই করার চেষ্টা করব বলেছি। এই টার্গেট নিয়েই তো এগোতে হবে। আমি যখন আসি তখন আমরা ১৮০তম স্থানে ছিলাম। এখন আছি ১৮৭তম স্থানে। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সও কিন্তু শীর্ষে নাই। র‍্যাঙ্কিংয়ে এগোতে হলে ফিফার প্রীতি ম্যাচগুলো গুরুত্বপূর্ণ। বেশি বেশি ম্যাচ খেললে এগুনোর সুযোগ থাকে। আমাদের আর্থিক সংকট ছিল, যে কারণে আমরা অত বেশি ম্যাচ খেলতে পারিনি। এদেশে একটা পরিপূর্ণ ফুটবল স্টেডিয়াম নাই। এ ব্যাপারে সরকারের কাছে আমাদের অনুরোধ থাকবে।’

সালাহউদ্দিনের দাবি, ২০১৬ সালের ইশতেহারের ৭০-৭৫ শতাংশ কাজ হয়েছে। বাকি ২৫ শতাংশ কাজ না হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন। তবে মেয়েদের দলগুলোর সাফল্য, বিশ্বকাপ বাছাইয়ে ভারতের মাটিতে গিয়ে জাতীয় দলের ড্র করে আসা, নিয়মিত প্রিমিয়ার লিগ আয়োজনকে নিজের সাফল্য হিসেবে উল্লেখ করেন তিনি।  

এদিকে এবারের নির্বাচনে ইতোমধ্যে দুইবার সভাপতি পদের লড়াই থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাদল রায়। যদিও নির্বাচনী ব্যালটে থাকছে এই ক্রীড়া সংগঠক এবং সাবেক ফুটবলারের নাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //