নিষিদ্ধ হচ্ছেন না নেইমার, খেলবেন ফাইনালে

ক্লাব ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠে উৎসবে মেতেছিল প্যারিসের ক্লাব পিএসজি। উদযাপনের মাঝেই ভুল করে বসেন দলের গুরুত্বপূর্ণ তারকা নেইমার।

ম্যাচ শেষে প্রতিপক্ষ দলের খেলোয়াড়ের সঙ্গে জার্সি বদল করেন তিনি। যার কারণে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিষিদ্ধ হওয়ার শঙ্কার মুখে পড়েন নেইমার। তবে আশার খবর হলো, সেটা আর হচ্ছে না।

তবে নিষেধাজ্ঞার গুঞ্জন ওঠে নেইমারের বিরুদ্ধে। এর কারণ, করোনাভাইরাস পরবর্তী ফুটবলে যেসব পরিবর্তন এসেছে নিয়ম নীতিতে তাতে উল্লেখযোগ্য হলো ম্যাচ শেষে জার্সি বদল করা যাবে না। কিন্তু সেমিফাইনালে লিপজিগের জার্মান ডিফেন্ডার মার্সেল হালস্টেনবার্গের সঙ্গে জার্সি বদল করে ফেলেন তিনি।

অথচ যুগ যুগ ধরে জার্সি বদলের রীতি দেখে আসা ফুটবলাররা এত দ্রুত কীভাবে ভুলবেন! যেখানে জড়িয়ে আছে প্রতিপক্ষের খেলোয়াড়দের প্রতি সম্মান জানানোর বিষয়টিও। ফিফার স্বাস্থ্য বিধি অনুযায়ী এতে ভাইরাস ছড়ানোর শঙ্কা থাকে তাই করোনা–পরবর্তী সময়ে জার্সি বদল করার প্রথা থেকে দূরে থাকার নির্দেশনা ছিলো উয়েফার। নেইমার জার্সি বদল করেই পড়েছিলেন বিপাকে।

গত কদিন ধরে শোনা যাওয়া গুঞ্জনকে অবশেষে উড়িয়ে দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। সংস্থাটি নিশ্চিত করেছে, নেইমার নিয়ম ভেঙেছে ঠিকই তবে এবারের মতো নিষিদ্ধ করা হচ্ছে না। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে বাধা রইলো না তার।

চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হচ্ছে আগামী ২৩ আগস্ট। ফাইনালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিথের মুখোমুখি হবে প্যারিস সেইন্ট জার্মেইন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //