৭০০ গোলের মাইলফলক স্পর্শ রোনালদোর

৭০০ গোলের মাইলফলক স্পর্শ করার অনবদ্য কীর্তি গড়েছেন পর্তুগালের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো। 

রোনালদোর অর্জনের রাতে অবশ্য হেরে গেছে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। পর্তুগিজদের হারিয়ে ২০২০ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে পা রেখেছে ইউক্রেন।

সোমবার রাতে বাছাই পর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের মাঠে ২-১ গোলে হেরেছে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। 

আরইসি স্পোর্ট সকার স্ট্যাটিস্টিক্স ফাউন্ডেশনের তথ্য অনুসারে, ক্যারিয়ারে ৭০০ বা তার চেয়ে বেশি অফিসিয়াল গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদোসহ মোট ছয়জন। তবে আগের পাঁচজনই গেল শতাব্দীতে মাইলফলক গড়েছিলেন। অর্থাৎ একবিংশ শতাব্দীর প্রথম খেলোয়াড় হিসেবে ৭০০ গোল ছুঁয়েছেন রোনালদো।

চেক-অস্ট্রিয়ান স্ট্রাইকার জোসেফ বিকান ৮০৫ গোল নিয়ে রয়েছেন তালিকার শীর্ষে। তারপরেই আছেন ব্রাজিলের সাবেক তারকা রোমারিও। তার গোল সংখ্যা ৭৭২টি। ৭৬৭ গোল নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন একই দেশের কিংবদন্তি ও তিনটি বিশ্বকাপ শিরোপাজয়ী পেলে।

হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস ৭৪৬ গোল নিয়ে চতুর্থ স্থান দখল করে আছেন। পাঁচ নম্বরে থাকা জার্মানির জার্ড মুলারের গোল সংখ্যা ৭৩৫টি। এই রথী-মহারথীদের তালিকায় নতুন করে সংযোজিত হয়েছে পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার রোনালদোর নাম।

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে মোট ৯৭৩ ম্যাচ খেলে ৭০০ গোল করেছেন ৩৪ বছর বয়সী রোনালদো। এর মধ্যে ৪৫৮ ম্যাচেই কমপক্ষে একটি করে গোল করার অসাধারণ নজির রয়েছে তার। ইউক্রেনের জালে বল পাঠিয়ে পর্তুগালের জার্সিতে নিজের গোল সংখ্যাকে ৯৫তে উন্নীত করেছেন তিনি। 

এদিকে ম্যাচ হারায় ইউরোর মূল পর্বের টিকিট পাওয়ার অপেক্ষা বেড়েছে পর্তুগালের। ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তারা।

৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকা ইউক্রেন গ্রুপের প্রথম ও সবমিলিয়ে তৃতীয় দল হিসেবে নিশ্চিত করেছে আগামী ইউরোতে খেলা। আন্দ্রেই শেভচেঙ্কোর শিষ্যদের আগে মূল পর্বে নিজেদের স্থান পাকা করেছে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম ও ইতালি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //