সুস্থ থাকুন ফলে

জীবনে ব্যস্ততা যত বাড়ছে, ততই বাড়ছে রোগ, অসুস্থতা আর ক্লান্তি। কোলেস্টেরল, স্থূলতা, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের সমস্যা এখন ঘরে ঘরে। কিন্তু প্রতিদিনের ডায়েটে নানা রকম মৌসুমি ফল রাখলে তা দূরে রাখতে পারে অনেক রকম সমস্যা থেকে।

ফল খাওয়া কেন জরুরি? শরীরে পুষ্টি জোগাতে ফলের জুড়ি নেই। এ কারণে বিশেষজ্ঞরা দিনে অন্তত একটা হলেও ফল খাওয়ার পরামর্শ দেন। প্রতিদিন পানির সঙ্গে যেসব পুষ্টি উপাদান বেরিয়ে যায় শরীরে তার ঘাটতি দেখা দেয়। প্রতিদিন একটি করে ফল খেলে এই ঘাটতি পূরণে সহায়তা করে।

ফলের উপাদানের মধ্যে খারাপ কোলেস্টেরল নেই। যাদের বংশগত হার্টের রোগ আছে বা যারা স্থূলতার সমস্যায় ভুগছেন, তাদের ডায়েটে রোজ একটা যে কোনো ফল রাখা খুব জরুরি। সে ক্ষেত্রে লেবুজাতীয় ফল ছাড়াও বিভিন্ন রঙের আলাদা আলাদা ফল রাখতে পারেন। সঙ্গে মৌসুমি ফল অবশ্যই ডায়েটে রাখুন। এতে আবহাওয়ার বদলের সঙ্গে লড়ার ইমিউনিটি পাবেন।

ফলের আর এক নাম ‘ব্রেন ফুয়েল’। মস্তিষ্ককে সজীব ও কর্মক্ষম রাখতে ফলের জুড়ি নেই। ফলের অন্যতম উপাদান প্রাকৃতিক চিনি, যা মনে রাখা ও চিন্তা করার ক্ষমতা বেশ কয়েক গুণ বাড়িয়ে দেয়।

ফাইবার ফলের এক বিশেষ উপাদান। দিনে কমপক্ষে ২৫ থেকে ৩০ গ্রাম ফল খেলে তবেই শরীর তার প্রয়োজনীয় ফাইবার পাবে।

ফল ওজন কমাতে সাহায্য করে। ফল খেলে শরীরে জমে থাকা ফ্যাট এবং টক্সিন ধীরে ধীরে ক্ষয় হয়। লেবুজাতীয় ফলের রস সকালের নাশতায় খেলে তা ডিটক্সিফিকেশনের কাজ করে। ফল শরীরের শক্তি সরবরাহ বাড়িয়ে দেয়। তাই ভারী খাবার খাওয়ার ১-২ ঘণ্টা পরেই আবার হালকা খিদে অনুভব করলে ফল খেতে পারেন।

শরীরে টিস্যুর সঠিক বৃদ্ধি ও গঠনে সাহায্য করে ফল। ভিটামিন ‘সি’ যুক্ত ফল অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। যারা নিয়মিত ফল খায়, তারা প্যানিক অ্যাটাক, ডিপ্রেশন এবং অ্যাংজাইটির মতো সমস্যা থেকে দূরে থাকে। ভিন্ন ভিন্ন রঙের ফলে নির্দিষ্ট খাদ্যগুণ থাকে, যাতে ক্যানসার, হার্টের অসুখ, টাইপ টু ডায়াবেটিস দূরে থাকে। দিনে অন্তত তিনবার একটি করে ফল খান। চেষ্টা করুন ভাত বা রুটির সঙ্গে ফল না খেতে। কোনো খাবার খাওয়ার আগে বা পরে ফল খান। আপেল, নাশপাতি জাতীয় ফল খোসাসহ খান। ফল কাটার আগে ধুয়ে নেবেন। কাটার পর আর ধোবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //