আপ্যায়ন শুরু হোক পানীয় দিয়ে

আর কয়েক দিন পর পবিত্র ঈদুল ফিতর। চারদিকে সাজ সাজ রব। আর ঈদে মজার সব খাবার দিয়ে আতিথেয়তা করতে না পারলে যেন মজাই থাকে না। অতিথি এলে কুশল বিনিময়ের পর আপ্যায়ন করুন মজার সব খাবারে। এবারও ঈদের চৈত্র মাসের কাঠফাটা রোদ আর গরম থাকবে, তাই অতিথি আপ্যায়ন শুরু হোক পানীয় দিয়েই। রেসিপি দিয়েছেন আলিফ’স ডেলিকেট ডিশেসের স্বত্বাধিকারী আলিফ রিফাত। ছবি তুলেছেন সৈয়দ আমিনুর রহমান আজম...

অরেঞ্জ মোহিতো
উপকরণ: কমলা/মাল্টার রস ১ কাপ, মাল্টা ছোট করে কাটা ৫-৬ টুকরা, লেবুর টুকরা ৩-৪ পিস, পুদিনা পাতা পরিমাণমতো, বরফ পরিমাণমতো, বিট লবণ ১ চিমটি, সুগার সিরাপ ৫০-৬০ এমএল, সোডা ওয়াটার পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি: একটি জারে ৩-৪ টুকরা লেবু ও পুদিনা পাতা নিয়ে হালকা করে পিষে নিতে হবে। এরপর বরফ দিয়ে সুগার সিরাপ ও সামান্য বিট লবণ দিতে হবে। কমলা বা মাল্টার রস ঢেলে দিয়ে বাকিটা জার সোডা ওয়াটার দিয়ে ভরে ফেলতে হবে। এবার পছন্দমতো লেবু বা মাল্টার সøাইস দিয়ে সাজিয়ে পরিবেশন কর‍তে হবে।

মিন্ট মোহিতো
উপকরণ: পুদিনা পাতা ১ কাপ, চিনি ৩ চা চামচ, লেবুর রস আধা টেবিল চামচ, বরফ ৩-৪ কিউব, বিট লবণ স্বাদমতো, সোডা ওয়াটার।

প্রস্তুতপ্রণালি: পুদিনা ও চিনি বরফের কিউব দিয়ে পেস্ট করে নিতে হবে। এবার একটি গ্লাসে এক টেবিল চামচ পুদিনা-চিনি-বরফের পেস্ট, ১/২ টেবিল চামচ লেবুর রস ও ১/৩ চা চামচ বিট লবণ দিয়ে কয়েক টুকরা বরফ দিতে হবে। এরপর সোডা ওয়াটার ঢেলে দিলেই তৈরি হয়ে যাবে মজাদার মিন্ট মোহিতো।

টার্কিশ ড্রিংক আয়রান
উপকরণ: টক দই দেড় কাপ, ঠান্ডা পানি ১ কাপ, সোডা ওয়াটার ১/২ কাপ, লবণ ১/২ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, পুদিনা পাতা ৫-৬টা, বরফকুচি পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি: সব উপকরণ একত্রে মিশিয়ে লো স্পিডে এক মিনিট ব্লেন্ড করে নিয়ে বরফকুচি দিয়ে পরিবেশন করতে হবে মজাদার টার্কিশ ড্রিংক আয়রান।

জিরা পানি
উপকরণ: আখের গুড় ২-৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, লবণ পরিমানমতো, বিট লবণ পরিমাণমতো, পুদিনা পাতা ৩-৪টি, ঠান্ডা পানি ১ কাপ, বরফকুচি পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি: সব উপকরণ একত্রে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার জিরা পানি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //