শীতে যেসব খাবারে বাড়ে গ্যাস্ট্রিকের সমস্যা

শীতে উৎসব, খাওয়াদাওয়া লেগেই থাকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটা ঠিক যে শীতে খাবার খুব সহজে হজম করা যায়। কিন্তু তাই বলে কথায় কথায় গুরুপাক খাবার খাওয়া একেবারেই উচিত নয়। এতে শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। 

শীতের দিনে অনেকেই এমন কিছু খাবার খান যা হজম করা সত্যিই কঠিন। তাই সময় থাকতে সাবধান হওয়া ভীষণই জরুরি। এবার প্রশ্ন হল, এমন কোন কোন খাবার রয়েছে যা এই সময়ে খাওয়া একেবারেই ঠিক নয়। এমনই কিছু খাবারের কথা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে। যেমন-

অতিরিক্ত সাইট্রাস ফ্রুটস খাওয়া: শীত পড়তেই বাজারে নানা রকমের লেবু পাওয়া যাচ্ছে। এসব লেবু ভিটামিন এবং খনিজের ভাণ্ডার। তাই নিয়মিত লেবু খেলে দেহে যে পুষ্টির ঘাটতি দূর হয়ে যাবে, তা তো বলাই বাহুল্য। তবে অনেকেই অতিরিক্ত উপকার পাওয়ার কথা চিন্তা করে একদিনে একাধিক লেবু খাচ্ছেন। আর ঠিক সেই কারণেই অ্যাসিডিটির আশঙ্কা বাড়ছে। তাই লেবু সহজলভ্য হলেও দিনে দুইটির বেশি খাওয়া ঠিক নয়। 

বেশি ফাইবাযুক্ত খাবার খাওয়া ঠিক নয়: ফাইবার সমৃদ্ধ শাক এবং সবজি পেটের জন্য অত্যন্ত উপকারী। তবে এসব খাবার বেশি পরিমাণে খেলে দেহে অতিরিক্ত ফাইবার জমা হওয়ার আশঙ্কা বাড়ে। আর সেই কারণেই শরীরে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দেয়। তাই এই সময় একদিনে অতিরিক্ত শাক ও সবজির পদ না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

ভাজা খাবার এড়িয়ে চলুন: সব ভাজা খাবারেই ফ্যাটের ভাণ্ডার যা ডায়ারিয়ার কারণ হতে পারে। এমনকী এইসব খাবারে মজুত থাকা অত্যাধিক মসলা এবং লবণ হৃৎপিণ্ডের গুরুতর ক্ষতি করতে পারে। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রাকে ঊর্ধ্বমুখী করার কাজেও এইসব খাবারের জুড়ি নেই। তাই শীতের দিনে কাবাব, পরোটা, বিরিয়ানির মতো ভাজা খাবার থেকে দূরে থাকার চেষ্টা করুন।

ফুলকপি, বাঁধাকপি​: শীতের শুরু থেকেই বাজারে ফুলকপি এবং বাঁধাকপির মতো সবজি পাওয়া যাচ্ছে। আর এই ধরনের সবজিতে এক বিশেষ রকমের সুগার রয়েছে যা সহজে হজম করা যায় না। ফলে অত্যধিক পরিমাণে ফুলকপি এবং বাঁধাকপি খেলে পেটের সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই শীতের দিনে এইসব সবজির পদও মেপে খাওয়া উচিত। তা না হলে সমস্যা বাড়তে পারে। 

বিনস: পুষ্টিবিজ্ঞানীদের কথায়, বিনস হল একটি অত্যন্ত উপকারী খাবার। এতে রয়েছে প্রোটিন, খনিজ এবং ভিটামিনের ভাণ্ডার। তাই তো শরীরের খেয়াল রাখতে নিয়মিত বিনস খেতেই হবে। কিন্তু তাই বলে শীতের দিনে অতিরক্তি বিনসের তরকারি খাবেন না। তাহলে পেটে ব্যথা এবং গ্যাস-অ্যাসিডিটির মতো জটিল অসুখে ভোগার আশঙ্কা বাড়বে। এমনকী অনেক ক্ষেত্রে ডায়ারিয়াও হতে পারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //