পূজা স্পেশাল রেসিপি

শুরু হয়েছে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। পাড়ায় পাড়ায় তৈরি হয়েছে পূজামণ্ডপ। ঠাকুর দেখার পাশাপাশি বাড়িতে চলছে সুস্বাদু রান্নার আয়োজন। পূজা উপলক্ষে তেমনি বিশেষ তিন পদের রেসিপি দিয়েছেন আলিফ’স ডেলিকেট ডিশেসের স্বত্বাধিকারী আলিফ রিফাত।

আমড়ার অম্বল 

উপকরণ

আমড়া ১/২ কেজি, হলুদ ও মরিচ গুঁড়া ১ চা চামচ করে, গুড় ১/২ কাপ, লবণ স্বাদমতো, সরিষা ১ চা চামচ, কালোজিরা ১ চা চামচ, রসুন ছেঁচা ১ চা চামচ, সরিষার তেল ১/৩ কাপ।

প্রস্তুতপ্রণালি

ছোট ছোট করে কাটা আমড়া হলুদ, মরিচ, লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার আমড়া নেড়ে ভেঙে দিতে হবে এবং ৪/৫ কাপ পানি ও গুড় দিয়ে জ্বাল দিতে হবে। থকথকে হয়ে আসলে সরিষা, কালোজিরা ও রসুন সরিষার তেলে ফোড়ন দিয়ে সেদ্ধ আমড়া ঢেলে ভালো করে নাড়তে হবে। এরপর নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

গুড়ের সন্দেশ 

উপকরণ

ছানা ১/২ কেজি, পাটালি গুড় ১/২ কাপ, চিনি ১/২ কাপ, ঘি ১ চা চামচ।

প্রস্তুতপ্রণালি

গুড় ভেঙে গুঁড়া করে নিতে হবে। ছানা হাত দিয়ে ভালোমতো মেখে নিতে হবে। এবার একটি ভারী তলাযুক্ত প্যানে সব উপকরণ একত্রে মৃদু আঁচে জ্বাল দিতে হবে। ঘন হয়ে চটচটে হয়ে আসলে ১/২ চামচ ঘি দিয়ে নামিয়ে ফেলতে হবে। এবার একটা ডিশে বাকি ঘি মাখিয়ে চটচটে ছানা ঢেলে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হলে পছন্দমতো শেপে কেটে নিতে হবে।

খাসির কালিয়া

উপকরণ

খাসির মাংস ১ কেজি, তেল ১/২ কাপ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ বাটা ১ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়া বাটা ১ চা চামচ, গোলমরিচ বাটা ১/২ চা চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৩/৪টা, লবঙ্গ ৩/৪টা, তেজপাতা ২টা, আলু ১/২ কেজি, লবণ স্বাদমতো ও চিনি সামান্য। 

প্রস্তুতপ্রণালি

আলুর খোসা ছাড়িয়ে দুই টুকরা করে কেটে তেলে ভেজে নিতে হবে। এবার মাংসে সব মসলা মাখিয়ে সমান পানি দিয়ে জ্বাল করতে হবে। পানি শুকিয়ে মাংস সিদ্ধ হয়ে এলে কষাতে হবে। এবার আলু দিয়ে সাবধানে কষাতে হবে যাতে আলু ভেঙে না যায়। মাংস থেকে কষানোর গন্ধ বের হলে মাংস ও আলু ডুবে এমন পরিমাণ গরম পানি দিয়ে জ্বাল করতে হবে। মাংস ঢেকে মাঝারি আঁচে ৮/১০ মিনিট জ্বাল দিয়ে দমে দিতে হবে। কাঠকয়লা পুড়িয়ে একটা পাত্রে সেই কয়লা রেখে পাত্রটি মাংসের ওপর বসিয়ে দিতে হবে। তেল ওপরে চলে আসলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে মজার খাসির মাংসের কালিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //