ওজন কমাবে চা

চা পান করেননা এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আমাদের অনেকেরই অভ্যাস আছে সকালে ঘুম থেকে উঠে চা খাওয়ার। এ ছাড়া সারা দিনেও কাজের ফাঁকে চা খাওয়া হয়। শরীরকে চাঙা রাখতে এই পানীয় দারুণ কার্যকর। তবে আপনি যদি নিয়ম মেনে না খান, তাহলে পড়তে হবে বিপদে।

কম ক্যালোরিযুক্ত পানীয় হচ্ছে চা। তাই চা সরাসরি ওজন বৃদ্ধি করে না। কিন্তু আমরাই চা খাওয়ার ক্ষেত্রে এমন কিছু ভুল করি, যার ফলে দ্রুত ওজন বেড়ে যায়। তাই প্রতিদিন সঠিক নিয়ম মেনে চা খান। এতে ওজন অনেকটাই কমবে।

ভারতীয় সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে ওজন কমাতে কীভাবে চা খাবেন। চলুন দেখে নেওয়া যাক-

স্কিমড মিল্ক
ফুল ক্রিম দুধ দিয়ে চা তৈরি করলে ক্যালোরির পরিমাণ প্রচুর বেড়ে যায়। এই ধরনের দুধে ফ্যাট থাকে প্রচুর। ফলে অতিরিক্ত খাওয়া হলে ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে। তাই চা তৈরিতে ফুল ক্রিমের পরিবর্তে স্কিমড মিল্ক ব্যবহার করতে পারেন। স্কিমযুক্ত দুধ চর্বিহীন। অন্যান্য দুধের মতো এটি ক্রিমযুক্ত নয়, বরং পাতলা এবং হালকা। ফলে ওজন কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর।

চিনি ছাড়া
ওজন বাড়াতে চিনির জুড়ি মেলা ভার। কারণ চিনিতে প্রচুর ক্যালোরি থাকে। এক চা চামচে চিনিতে ১৯ ক্যালোরি থাকে এবং ১ টেবিল চামচে ৪৮ ক্যালোরি থাকে। সারা দিনে চিনি দিয়ে বেশ কয়েক কাপ চা পান করলে ওজন বৃদ্ধি হবেই। তাই চিনি ছাড়া চা খাওয়াই ভালো।

অস্বাস্থ্যকর স্ন্যাকস
চায়ের সঙ্গে চপ, পকোড়া, বিস্কুট খেতে কার না ভালো লাগে। কিন্তু এতেই বেশি ক্ষতি হয় শরীরের। চায়ের সঙ্গে উচ্চ ক্যালোরিযুক্ত বিস্কুট, কুকিজ, চানাচুর, নিমকি খেলে দ্রুত ওজন বাড়তে পারে।

দিনে দুই কাপ চা
সংযমই ওজন কমানোর মূল চাবিকাঠি। বেশি চা পানে শরীরে অতিরিক্ত ক্যাফিন যায়। যার বিরূপ প্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর। তাই প্রতিদিন দুই কাপের বেশি চা না খাওয়াই ভালো।

চা এবং খাবারের মধ্যে ব্যবধান
খাবারের আগে বা পরে সঙ্গে সঙ্গে চা খেলে হজমে সমস্যা হতে পারে। তবে যদি চা খেতেই হয় তবে খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে বা পরে খান।

খালি পেটে চা খাবেন না
খালি পেটে চা খেলে বদহজম ও অ্যাসিডিটির সমস্যা হতে পারে। পেটের সমস্যায় ভুগতে না চাইলে হালকা খাবার খাওয়ার পরেই চা পান করা উচিত।

চা খাওয়ার আধা ঘণ্টা আগে ও পরে পানি পান
ওজন কমানোর জন্য প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজনীয়। তবে চা খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খাবেন না। চা খাওয়ার প্রায় ৩০ মিনিট আগে এবং পরে এক গ্লাস পানি পান করুন। এতে শরীর হাইড্রেট থাকে এবং ভালো হজমও হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //