ঈদের পরও নানা আয়োজন

ঈদ মানে আনন্দ, ঈদ মানেই বিভিন্ন ধরনের খাবারের আয়োজন। ঈদের পরও সপ্তাহব্যাপী চলতে থাকে আত্মীয়-স্বজনের বাড়ি বাড়ি দাওয়াত, খাওয়াদাওয়া। এমন আয়োজনে নাজিয়া ফারহানার তিন রেসিপি। 

বিফ চিলি অনিয়ন

উপকরণ : ২৫০ গ্রাম গরুর মাংস (পাতলা স্লাইস করে কাটা), ৫টি রসুনের কোয়া, ৪/৫টি কাঁচামরিচ, ২ টেবিল চামচ সয়া সস, দেড় টেবিল চামচ গোল মরিচ গুঁড়া, ১ চা চামচ চিনি, একটি চিকেন স্টক কিউব (বাজারে কিনতে পাওয়া যায়), ২ টেবিল চামচ পেঁয়াজ বড় করে খণ্ড করা, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, একটি ডিম, চাইলে এতে ক্যাপসিকাম কুচি এবং কাজু বাদাম যোগ করতে পারেন।

প্রস্তুতপ্রণালি : এক টেবিল চামচ সয়াসস, এক চা চামচ গোলমরিচ গুঁড়া, ডিম ও কর্নফ্লাওয়ার খুব ভালো করে মিশিয়ে নিয়ে গরুর মাংস মেরিনেট করে রাখুন ১০ মিনিট। এক কাপ গরম পানিতে চিকেন স্টকের কিউব গুলে আলাদা করে রাখুন। এরপর একটি প্যানে তেল দিয়ে এতে দিন বাকি মসলাগুলো। মসলাতেই দিয়ে দিন মেরিনেটসহ বিফ। ভালো করে নেড়ে উলটেপালটে ভাজতে থাকুন। পেঁয়াজ দিয়ে দিন। মাংস ভাজা ভাজা হয়ে এলে এতে চিকেন স্টক দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকুন। মাংস সেদ্ধ হয়ে এলে স্বাদ দেখে লবণ দিন। এরপর আরও ৫/৬ মিনিট চুলার উপরে রাখুন। মাংস সেদ্ধ হতে পানির প্রয়োজন হলে আরও পানি দিতে পারেন। মাংস ভালো সেদ্ধ হলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু ‘বিফ চিলি অনিয়ন’।

ছানার জিলাপি

উপকরণ : ছানা ১ কাপ, সুজি ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১/২ চা চামচ, দারুচিনি গুঁড়া ১/২ চা চামচ, চিনি স্বাদমতো, ঘি ১/২ চা চামচ, তেল ভাজার জন্য, বেকিং পাউডার ১/৩ চা চামচ।

প্রস্তুতপ্রণালি : প্রথমে একটি পাতিলে এক কাপ চিনির সঙ্গে ৪ কাপ পানি ও এলাচ দিয়ে ফুটিয়ে সিরা তৈরি করে নিন। এবার আরেকটি পাত্রে ছানার সঙ্গে একে একে সুজি, ময়দা, গুঁড়া দুধ, এলাচ গুঁড়া, দারুচিনি গুঁড়া, ঘি ও বেকিং পাউডার দিয়ে ভালো করে মাখিয়ে ডো তৈরি করে নিতে হবে এবং ৩০ মিনিট রেখে দিতে হবে। এবার ডো থেকে ১০ ভাগ নিয়ে লম্বা দড়ির মতো করে পেঁচিয়ে জিলাপির আকার দিতে হবে। তারপর একটি প্যানে তেল গরম করে তাতে জিলাপিগুলো দিয়ে অল্প আঁচে লাল লাল করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে নামিয়ে সিরায় দিয়ে দিন। ঠান্ডা হলে পরিবেশন করতে হবে।

চিংড়ি মালাইকারি

উপকরণ : চিংড়ি মাছ বড় বড় ৭-৮টা, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদ গুঁড়া ২চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, তেজপাতা ২/৩টি, এলাচ ৫/৬টি‌, সরিষার তেল পরিমাণমতো, নারকেলের দুধ ১ কাপ, টমেটো পিউরি ৪ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচামরিচ চেরা ৫/৬টি, দারুচিনি ৫/৬ টুকরা, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো।

প্রস্তুতপ্রণালি : চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারুচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পেঁয়াজ। পেঁয়াজ হালকা ভাজা হলে দিন আদা-রসুন বাটা, হলুদ ও শুকনা মরিচ গুঁড়া। সব উপকরণ ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো পিউরি দিন। মসলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। লবণ, চিনি মিশে গেলে কড়াইয়ে পানি দিয়ে দিন। গ্রেভি ফুটে গেলে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিন। এরপর নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিতে হবে। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেল মজাদার চিংড়ি মালাইকারি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //