চোখ ভালো রাখে যেসব খাবার

দৃষ্টিশক্তি না থাকলে পৃথিবী অন্ধকার। চোখ আমাদের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আজকাল আমরা কমবেশি সবাই চোখের সমস্যায় ভুগি। শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গের মতো চোখের যত্ন নেয়াটাও খুব জরুরি। পুষ্টি ও চোখের স্বাস্থ্যের সম্পর্ক খুব গভীর। দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য দরকার নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া। 

চোখের যত্নে যা খাবেন-

  • অনেক ধরনের পুষ্টিগুণে ভরা গাজর। গাজরের সবচেয়ে বড় গুণ হলো, নিয়মিত এই সবজি খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গাজরে রয়েছে ভিটামিন এ। এই ভিটামিন শিশুদের অন্ধত্বের মতো জটিল সমস্যা দূরে রাখতে সাহায্য করে। সেইসাথে গাজরে আরো রয়েছে বিটা ক্যারোটিন। এই উপাদান চোখের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে।
  • উপকারী একটি সবজি হলো মিষ্টি আলু। এই আলু নিয়মিত খেলে ভালো থাকে চোখ। সেইসাথে মেলে আরো অনেক উপকারিতাও। মিষ্টি আলুতে আছে বিটা ক্যারোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট। এই দুই উপকারী উপাদান আমাদের চোখ সুস্থ রাখতে দারুণ কার্যকরী। 
  • রসালো ফল বেদানা আমাদের চোখ ভালো রাখতে কাজ করে। এটি প্রদাহ কমাতে কার্যকরী। দৃষ্টিশক্তি ভালো রাখতে চাইলে নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস করুন। বেদানার আস্ত দানা বা রস করে খেতে পারেন। যেভাবেই খান না কেন, উপকারিতা কিন্তু কম নয়!
  • গ্রীষ্মকালীন ফল আম। সুমিষ্ট এই ফল পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। এটি শুধু সুস্বাদুই নয়, সেইসাথে নানা ধরনের পুষ্টিগুণে ভরপুর। আমের আছে অনেক উপকারিতা। এর অন্যতম কার্যকারিতা হলো এটি চোখ ভালো রাখতে কাজ করে। এই ফলে থাকে ভিটামিন এ যা দৃষ্টিশক্তি ভালো রাখতে বিশেষভাবে কার্যকরী।
  • পেঁপে খাওয়া যায় কাঁচা এবং পাকা দুইভাবেই। কাঁচা অবস্থায় এটি সবজি হিসেবে খাওয়া হয় আর পাকলে ফল হিসেবে। যেভাবেই খান না কেন, পেঁপের উপকারিতা অনেক। এই ফলে আছে ভিটামিন এ। এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে বিশেষভাবে কাজ করে।
  • উল্লেখিত সবজি ও ফল ছাড়াও চোখ ভালো রাখতে কাজ করে চেরি, জাম, তরমুজ জাতীয় ফল ও মেথি, পালং শাক ইত্যাদি। এ ধরনের খাবার প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে পারেন। এতে চোখ নিয়ে সমস্যায় ভুগতে হবে না। ভালো থাকবে দৃষ্টিশক্তি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //