মাংসের সুস্বাদু রান্না

ভোজন রসিকদের জন্য কোরবানির ঈদ মানেই ভূরিভোজের মহোৎসব। তবে রান্নাটাও হওয়া চাই সুস্বাদু। ঈদ উপলক্ষে মাংসের তিনটি সুস্বাদু রেসিপি তুলে ধরা হলো: 

খাসির মাংসের বাদামি কোরমা


উপকরণ : খাসির মাংস ৪০০ গ্রাম, বাদাম পেস্ট ১/২ কাপ, রসুনের কোয়া ৪টি, ঘি ১/২ কাপ, লবঙ্গ ২টি, হলুদ গুঁড়া ১চা চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, দুধ ১/২ কাপ, ক্রিম ৩ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি, লবণ পরিমাণমতো।

কীভাবে করবেন : প্রথমে একটি পাত্রে পানি সিদ্ধ করে তাতে খাসির মাংস দিয়ে আরও কয়েক মিনিট সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে তাতে রসুনের কোয়া ভিজিয়ে রাখতে হবে, তারপর একটি প্যানে ঘি গরম করে তাতে সিদ্ধ করা মাটন দিয়ে একটু ভিজিয়ে রাখতে হবে। হালকা ভাজি হলে তাতে এক এক করে রসুন, এলাচ, দারুচিনি, হলুদ গুঁড়া, লবণ ও পানি দিতে হবে। তারপর হালকা আঁচে ভাজি করতে হবে মাংস বাদামি না হওয়া পর্যন্ত। মাংস বাদামি হলে একটু পানি দিতে হবে এবং পানি শুকিয়ে গেলে তাতে বাদাম পেস্ট, ক্রিম এবং দুধ দিয়ে ১৫ মিনিট অল্প আঁচে রেখে রান্না হয়ে গেলে নামিয়ে নিতে হবে। হয়ে গেল ভিন্নধর্মী বাদামি মাটন কোরমা। সুস্বাদু এই খাবারটি আপনি পোলাও, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন। খুবই মজাদার এই খাবারটি রান্না করুন এবং উপভোগ করুন পরিবারের সবার সঙ্গে।

কাটা মসলায় বিফ ভুনা



উপকরণ : গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চাচমচ, রসুন বাটা আধা টেবিল চামচ, জয়ফল ও জয়ত্রী আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া সামান্য, দারুচিনি, এলাচ, তেজপাতা ১/২ টি, শুকনো মরিচ কাটা ১৫-২০টি, পেঁয়াজ কুচি আধা কাপ, টক দই আধা কাপ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো। 

কীভাবে করবেন : টক দই দিয়ে মাংস আধা ঘণ্টা ভালো করে মেরিনেট করে রেখে দিতে হবে। চুলায় তেল গরম হলে মাংস ছেড়ে দিয়ে ভালো করে ভাজতে হবে। ভাজা হলে পেঁয়াজ কুচি ও শুকনো মরিচ দিতে হবে। এবার সব মসলা মাংসে দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হলে একটু পানি দিয়ে দমে বসিয়ে রাখতে হবে। মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন কাটা মসলায় বিফ ভুনা।

গরুর মাংসের ঝাল কালিয়া


উপকরণ : গরুর মাংস ২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ২ চা চামচ, জায়ফল-জয়ত্রী ১/২ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১/২ চা-চামচ, লবণ পরিমাণমতো, টক দই ১/২ কাপ, টমেটো পিউরি ১/২ কাপ, দারুচিনি ৪ টুকরা, ছোট এলাচ ৪টি, বড় এলাচ ২টি, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ, তেল ১ কাপ, কাঁচা মরিচ ৬-৭টি।

কীভাবে রান্না করবেন : গরুর মাংস প্রথমে মাঝারি আকারের টুকরো করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে সমস্ত বাটা মসলা ও লবণ একত্রে মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন। গরম তেলে পেঁয়াজ বাদামি রঙ করে ভেজে মাখানো মাংস দিয়ে কষিয়ে নিন। পেঁয়াজ মাংসের সঙ্গে মিশে গেলে গরম মসলার গুঁড়া বাদে বাকি গুঁড়া মসলা, তেজপাতা, গরম মসলা, টক দই দিয়ে কষিয়ে গরম পানি দিয়ে মাঝারি তাপে রান্না করতে থাকুন। সবশেষে মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে টমেটো পিউরি দিয়ে কিছুক্ষণ রেখে বেরেস্তা, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। হয়ে গেল গরুর মাংসের সুস্বাদু ঝাল কালিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //