গরমে স্বস্তি দেবে আইসক্রিম

তীব্র গরমে খানিকটা স্বস্তি পেতে খেতে পারেন আইসক্রিম। শরীর ও মন উভয়ই ঠান্ডা করে এটি। কিন্তু করোনাকালে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে কি আইসক্রিম খাওয়া যাবে না? যদি জানা থাকে রেসিপি, তাহলে ঘরেই তৈরি করতে পারবেন মজাদার আইসক্রিম। 

সাম্প্রতিক দেশকালের পাঠকদের জন্য তিনটি মজাদার আইসক্রিমের রেসিপি তুলে ধরা হলো:

পাকা আমের আইসক্রিম 


চলছে পাকা আমের মৌসুম। এসময় পাকা আম দিয়ে অনেক রেসিপি তৈরি করতে পারবেন। পাকা আমে প্রচুর পুষ্টিগুণ থাকলেও, ডায়াবেটিকস রোগীরা একটু সতর্ক হয়ে পাকা আম খাবেন। অতিরিক্ত মিষ্টি আম খেলে বিপদ হতে পারে। সেই সাথে অতিরিক্ত আইসক্রিম খেলেও। তবে রোগী ছাড়া অন্যান্যরা বেশি করে খেতে পারবেন। 

উপকরণ

আম কুচি- ২ কাপ,

ঘন ক্রিম- আধা কাপ,

ঘন দই- আধা কাপ,

চিনি- ১ কাপ। 

প্রণালি

একটা বড় পাত্রে অর্ধেক পরিমাণ আমসহ ক্রিম, দই ও চিনি নিয়ে হাত দিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি তৈরি হয়ে গেলে আরেকটি পাত্রে বাকি অর্ধেক উপকরণগুলো অর্থাৎ রেখে দেয়া অর্ধেক আমসহ ক্রিম, দই ও চিনি নিন। এবার হ্যান্ড মিক্সার দিয়ে ভালো করে মেশান। 

মেশানো শেষে আইসক্রিমের ছাঁচে দুই পাত্র থেকেই মিশ্রন ঢালতে থাকুন। ছাঁচ পূর্ণ না হওয়া পর্যন্ত ঢালুন। এরপর ফ্রিজে রেখে ৫-৬ ঘণ্টা পর ছাঁচ বের করুন। এবার সুন্দর পাত্রে পরিবেশন করুন। 

পাকা কলার আইসক্রিম


কলা খেতে ছোট বড় সবাই ভালোবাসে। এর গুণাগুণও অনেক। এতে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভালো। কলা দিয়ে মজাদার আইসক্রিম তৈরি করা যায়। 

উপকরণ

বড় সাইজের পাকা কলা- ৫-৬ টি,

মিল্ক পাউডার- আধা কাপ,

গরুর দুধ- ১ কাপ, 

চিনি- ২ চামচ। 

প্রণালি

প্রথমে কলার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। টুকরোগুলোকে দেড় দুই ঘন্টার মতো ডিপ ফ্রিজে রাখুন। এদিকে আইসক্রিমের জন্য একটি পাত্রে গরুর দুধ, গুঁড়া দুধ ও চিনি মিশিয়ে জ্বাল দিন। চিনি দিবেন আপনার স্বাদ অনুযায়ী। নয়তো অধিক মিষ্টি হয়ে যেতে পারে। 

এবার ফ্রিজ থেকে কলা বের করে মিক্সার গ্রাইন্ডারের মধ্যে নিন। এর সাথে গরুর দুধ মিশিয়ে ভালো করে মিশ্রণটি প্রস্তুত করুন। প্রস্তুত হয়ে গেলে ছাঁচে কলা ও দুধের মিশ্রণ ঢেলে দিন। ছাঁচটি ডিপ ফ্রিজে ৪-৫ ঘণ্টা রেখে, তারপর নামিয়ে নিন। 

স্ট্রবেরির আইসক্রিম 


স্ট্রবেরি রসালো ও সুস্বাদু ফল। বিদেশি ফল হলেও বাংলাদেশে এখন এটি পাওয়া যায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট যেকনো রোগ প্রতিরোধ করে। 

উপকরণ 

স্ট্রবেরি- ১০টি,  

ক্রিম- ২ কাপ, 

কনডেন্সড মিল্ক ১ কাপ,

লাল রঙের খাবার রঙ- এক ফোটা, 

স্ট্রবেরি এসেন্স- ১ চা চামচ,

চিনি- স্বাদ অনুযায়ী। 

প্রণালি

প্রথমে স্ট্রবেরিগুলো চিনির সঙ্গে ব্লেন্ড করে নিন। এবার ইলেকট্রিক কেক বিটার দিয়ে ক্রিমটা সাত থেকে আট মিনিট বিট করুন। ক্রিমটা বিট করলে ফোমের মতো হয়ে যাবে। এবার মিল্ক, স্ট্রবেরি এসেন্স, আগে করে রাখা স্ট্রবেরি ও চিনির মিশ্রণটি এসঙ্গে বিট করতে হবে। সব মেশানো শেষে আইসক্রিমের ছাঁচে মিশ্রণটি ঢালুন, এবং ৪-৫ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //