বয়স ধরে রাখে যে ৩ বাদাম

একটি নির্দিষ্ট বয়স পার হলেই ধীরে ধীরে ছাপ পড়তে শুরু করে আমাদের ত্বকে। তখন চোখের নিচ খানিকটা কুঁচকে যায়, সেই সাথে গালের চামড়ায় ঢিলে ভাব আসে। এরকম অনেক সমস্যারই সম্মুখীন হতে হয়। বয়স ধরে রাখতে অর্থাৎ ত্বকে বয়সের ছাপ পড়তে না দেওয়ার জন্য আমরা নানা ধরনের প্রসাধনী ব্যবহার করি। তবে শুধু প্রসাধনী ব্যবহার বা রূপচর্চা করলেই হবে না। এর পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের দিকেও। 

তিন ধরনের বাদাম নিয়মিত খেলে পরিবর্তনটা টের পাবেন দ্রুতই। বয়স বাড়লেও তার ছাপ পড়বে না শরীরে। এই তিন বাদাম নিয়ম মেনে খাওয়ার পাশাপাশি বাদ দিতে হবে ভাজাপোড়া বা অতিরিক্ত মসলাদার খাবার। এতে ত্বক ভালো রাখা সহজ হবে। চলুন তবে জেনে নেওয়া যাক বয়স আটকাতে চাইলে কোন ৩ বাদাম খাবেন-

আখরোট
ত্বক ভালো রাখার জন্য কাজ করে আখরোট। তবে এই বাদাম যে সকালেই খেতে হবে এমন কোনো কথা নেই। চাইলে দিনের যেকোনো সময়ই খেতে পারবেন আখরোট। এই বাদামে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়। ত্বক সতেজ ও টানটান থাকে।

কাঠবাদা
কাঠবাদাম বয়স ধরে রাখতে জাদুর মতো কাজ করে। এই বাদামে থাকে পর্যাপ্ত ভিটামিন ই। এটি আপনার ত্বককে সতেজ রাখতে কাজ করবে। বয়স বাড়লেও ত্বকে তার ছাপ পড়তে দেবে না। সেজন্য আপনাকে নিয়মিত সকালে ৫টি করে কাঠবাদাম খেতে হবে।  বাদামগুলো আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রেখে দিন। সকালে খোসা ছাড়িয়ে খেয়ে নিন। এতে দ্রুতই উপকার পাবেন।

পেস্তা বাদাম
পেস্তা বাদামে রয়েছে পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক উপকারি দু’টি উপাদান। এগুলো ত্বককে ভালো রাখতে কাজ করে। এই বাদামে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। ত্বকের কোষের ক্ষয় প্রতিরোধেও সাহায্য করে এটি। ব্রণ থেকে মুক্তি পেতে নিয়মিত পেস্তা বাদাম খান। খালি পেটে এই বাদাম খেতে পারেন। তবে দিনে ৫-৬টির বেশি খাবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //