রাতটুকু রাখুন ঘুমের জন্য

রাতে ঘুমের গুরুত্ব অপরিসীম; কিন্তু আধুনিকতার তালে তাল মেলাতে গিয়ে আজকাল অনেকেই নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন, যার ফলে তাদের রাতে ঘুম হয় না। 

ভোর রাতে ঘুম আসে অনেকের; আবার নির্ঘুম রাত কাটে এমন মানুষের সংখ্যাও কম নয়। তাদের সারাটা দিন কাটে ঘুম ঘুম চোখে। কোনো কাজে মনোযোগ আসে না, শরীর ম্যাজম্যাজ করে ও মন-মেজাজ খিটখিটে থাকে।

অনেকে আবার ঘুমের ওষুধ খেয়ে ঘুমানোর চেষ্টা করেন। একটা সময়ে ওষুধের প্রতি নির্ভরশীলতা তৈরি হয়। দীর্ঘদিন ঘুমের ওষুধ সেবনের ফলে শারীরিক ও মানসিক ব্যাপক ক্ষতি হয়। তাই সমস্যার শুরুতেই নজর দেয়া আবশ্যক। নিয়মিত খাওয়া-দাওয়া ও নিয়ম মতো চললে নিদ্রাহীনতার সমস্যা থেকে সহজেই পরিত্রাণ পেতে পারেন। যেমন- তিনবার নিয়মিত খেতে হবে। সকালের খাবারটা হালকা, দুপুরে খান ভরপেট, তাতে কোনো সমস্যা নেই; কিন্তু রাতে সকালের চেয়েও হালকা খাবার খেতে হবে। আর বেশি করে পানি পান করুন। দুপুরে খাবারের পর ও বিকেলে হালকা নাস্তা করার পর চা বা কফি খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

রাতে বিছানায় যাওয়ার পর যদি ঘুম না আসে, তাহলে বই পড়ুন অথবা ১০-১৫ মিনিট আস্তে আস্তে হাঁটাহাঁটি করে তারপর ঘুমানোর চেষ্টা করুন। সকালে ঘুম থেকে ওঠা ও রাতে ঘুমাতে যাওয়ার সময় নির্দিষ্ট করে নিতে হবে। এভাবে কয়েক দিন নিয়মের মধ্যে থাকলেই এটি অভ্যাস হয়ে যাবে।

অনেকে মনে করেন, রাতে ব্যায়াম ও পরিশ্রম করলে ঘুম নিয়মিত হয়; কিন্তু এই ধারণা ভুল। ব্যায়াম বা অতিরিক্ত পরিশ্রম শরীর কোষের তাপমাত্রা বাড়িয়ে দেয়, এতে ঘুম আসে দেরিতে। মনে রাখবেন, হাঁটাহাঁটি হলো অন্যতম ভালো ব্যায়াম। তাই নিয়মিত সকাল-বিকাল হাঁটতে বেরিয়ে পড়ুন। 

তবে খাওয়ার পরপর, বা ঘুমাতে যাওয়ার আগমুহূর্তে কোনো ব্যায়াম করবেন না। ঘুম নিয়মিত না হলে শারীরিক ও মানসিক নানাবিধ জটিল রোগ বাসা বাঁধতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //