পেটের মেদ কমানোর ৫ ব্যায়াম

হাঁটলে ওজন কমে কিন্তু পেটের মেদ কমে না। এর জন্য প্রয়োজন রাশিয়ান টুইস্ট, পুশ আপের মতো ব্যায়াম। জিন্যাশিয়ামে না গিয়েও বাসায় অনুশীলন করে মেদ কমানোর এই ব্যায়ামগুলো সম্পর্কে জানুন:  

বাইসাইকেল ক্রাঞ্চেস

প্রথমে সোজা হয়ে শুয়ে পড়তে হবে সমতল একটি জায়গায়। এরপর দুই হাত মাথার নিচে এমনভাবে দিয়ে মাথা তুলে ধরতে হবে যেন হাতের আঙ্গুলগুলো পরস্পরকে আলিঙ্গন করে।


এবার ডান পা ও বাম পা দিয়ে শূন্যে সাইকেল চালানোর মতো করতে হবে ধীরে ধীরে। পাগুলো ভাঁজ করার সময় যেই পা তার বিপরীত কাঁধ সামনে নিতে হবে। যেমন, ডান পা শূন্যে তুলে ভাঁজ করার সময় বাম কাঁধ সামনে নিতে হবে। এভাবে প্রতি পা অন্তত ৭ বার করে করতে হবে। 

পুশ আপ

সবচেয়ে পরিচিত ব্যায়াম পুশ আপ। এর কার্যকারিতাও অনেক বেশি। এই ব্যায়াম করার ক্ষেত্রে শরীর সোজা করে উপুড় হয়ে সমতল জায়গায় শুয়ে পড়তে হবে। এবার দুই হাতের তালু কাধ সমান দূরত্বে মাটিতে রাখতে হবে আর হাতের তালু ও পায়ের আঙ্গুলের উপর ভর দিয়ে পুরো শরীর শূন্যে উঠাতে হবে। এভাবে একবার উঠাতে হবে আবার নামাতে হবে। প্রতিবার অন্তত ১০ বার এমন উঠাতে ও নামাতে হবে।

প্ল্যাঙ

এই ব্যায়ামের জন্য আপনাকে একটি সমতল জায়গায় এমনভাবে উপুড় হয়ে শুতে হবে যেন হাতের কনুই আর পায়ের পাতার উপর ভর করে পুরো শরীর শূন্যে ভেসে থাকে। খেয়াল রাখতে হবে, হাতের কনুইয়ের অগ্রভাগ যেনো মাটিতে লেগে থাকে এবং কনুই যেনো এর অগ্রভাগ আর কাঁধের সঙ্গে প্যারালাল অবস্থায় থাকে। এভাবে ৩০ সেকেন্ড পর্যন্ত থাকতে হবে।

রাশিয়ান টুইস্ট

এই ব্যায়ামটির জন্য সমতল জায়গায় বসে হাঁটু সামান্য শূন্যে তুলে ভাঁজ করতে হবে। এরপর দুই হাত একত্রে সোজা করে সামনে নিতে হবে। এভাবে শুরু করার পর হাতের কনুই ভাঁজ করে কোমর থেকে শরীরের উপরের অংশ একবার ডানে একবার বামে ঘোরাতে হবে। এই অবস্থায় কোমরের নিচের অংশ অনড় থাকবে। এভাবে প্রতিদিকে ৭ বার করতে হবে।

রিভার্স ক্রাঞ্চেস

রিভার্স ক্রাঞ্চেসের জন্য আপনাকে একটি সমতল জায়গায় শুতে হবে। দুই হাত শরীরের পাশে রেখে একদম সোজা হয়ে শুয়ে পা না বাঁকিয়ে ঘরের ছাদের দিকে তুলতে হবে।


হাত মাটিতে রেখেই আবার পা আস্তে আস্তে সোজা অবস্থায় নামাতে হবে। তবে কোনো ভাবেই পা মাটিতে ছোঁয়ানো যাবে না। মাটি না ছুঁয়েই আবার পা তুলতে হবে। এভাবে তিন ধাপে মোট ১০ বার করে করতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //