যেমন হতে পারে স্বাধীনতা দিবসের ফ্যাশন

একটা সময় ছিল ভালোবাসা শ্রদ্ধা ভক্তি হৃদয়ে লালন করা হতো। তবে আজ আর সেদিন নেই। এখন ভালোবাসা প্রকাশ করা হয় বিভিন্নভাবে। আর এর অন্যতম মাধ্যম পোশাক। রঙে, ডিজাইনে আমরা তা তুলে ধরি। বিভিন্ন জাতীয় দিবসে নর-নারীদের পোশাকে তুলে ধরতে দেখা যায় দেশপ্রেম।

২৬ মার্চ স্বাধীনতা দিবস। এদিন ফ্যাশন হয়ে উঠতে পারে আমাদের দেশত্মবোধ ও চেতনা প্রকাশের মাধ্যম। জাতীয় পতাকার লাল-সবুজে সেজে উঠতে পারে নর-নারী। নারীরা বেছে নিতে পারেন লাল-সবুজ শাড়ি-ব্লাউজ। সঙ্গে নিতে পারেন মানানসই গয়না। হাতে লাল-সবুজ রঙ মিলিয়ে চুড়ি পরে নিতে পারেন। কপালে টিপের ক্ষেত্রে হাতে আঁকা টিপ প্রাধান্য দিতে পারেন। পতাকার রঙের পাশাপাশি স্বাধীনতা দিবস সম্পর্কিত টিপ অহরহ পাওয়া যায়। সেগুলোর একটিকে জায়গা দিতে পারেন দুই ভ্রুর মাঝখানে।

কেউ শাড়ির পাশাপাশি লাল-সবুজের থ্রি পিসে নিজেকে সাজাতে পারেন। এ ক্ষেত্রে গলায় কানে পরে নিতে পারেন মাটির গয়না। তাতে দেশপ্রেমের শৈল্পিকতা মিলেমিশে একাকার হবে। এদিন খোঁপায় গুঁজে নিতে পারেন লাল গোলাপ। যেহেতু সারাদিন বাইরে কাটাবেন এবং চলছে রমজান মাস; তাই হালকা মেকআপের ওপর সারতে পারেন সাজসজ্জা। কেননা গরমে ভারী মেকআপ অস্বস্তির কারণ হতে পারে। সেই সঙ্গে গরমের হাত থেকে বাঁচতে সুতি পোশাককে প্রাধান্য দিতে পারেন।

এদিন পুরুষরাও ফ্যশনে রাখতে পারেন দেশপ্রেমের ছাপ। গায়ে চাপাতে পারেন লাল-সবুজ পাঞ্জাবি। শুধু যে পতাকার রঙের পাঞ্জাবিতেই সীমাবদ্ধ থাকবে স্বাধীনতা দিবসের ফ্যাশন তা কিন্তু না। এদিন দেশত্মবোধক কবিতা বা গানের পঙ্্ক্তি সংবলিত পাঞ্জাবিও পরা যেতে পারে। তাতে ফ্যাশনে আসবে বৈচিত্র্য ও রুচির ছাপ। এ ছাড়া পরতে পারেন জিন্স-টিশার্ট। ফ্যাশন হাউসগুলো স্বাধীনতা দিবসে দারুণ সব টিশার্ট নিয়ে আসে। শহীদ মিনার, স্মৃতিসৌধসহ স্বাধীনতা সম্পর্কিত বিভিন্ন নিদর্শন ফুটে ওঠে তাতে। সেসব গায়ে চাপিয়েও ফ্যাশনে দেশপ্রেম তুলে ধরা যেতে পারে। এ ছাড়া মাথায় বা কপালে বেঁধে নিতে পারেন জাতীয় পাতাকা। গায়ে জড়িয়েও নিতে পারেন। 

শিশুদের উপস্থিতি যে কোনো উৎসব আয়োজনকে সজীব করে তোলে। তাই স্বাধীনতা দিবসের অনুষ্ঠানগুলোতে একরত্তিদের সঙ্গে নিতে পারেন। এ দিন উপলক্ষে শিশুদের জন্যও বর্ণিল পোশাক তৈরি করে থাকে ফ্যাশন হাউসগুলো। ফ্রক, সালোয়ার-কামিজ, শাড়ি, পাঞ্জাবি-পায়জামা, ফতুয়া ও টি-শার্টে ফুটিয়ে তোলা হয় মুক্তিযুদ্ধ। লাল-সবুজসহ বিভিন্ন উজ্জ্বল রঙ প্রাধান্য পায় তাদের পোশাকে। এতে করে নতুন পোশাকে যেমন শিশুর মুখে ফুটবে হাসি তেমনই মুক্তিযুদ্ধের গল্প ও ইতিহাস সম্পর্কেও আগ্রহী হবে তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //