ফ্যাশনেবল ফ্লিপফ্লপ

প্রতিদিনের ব্যবহারে আরামদায়ক ও সাশ্রয়ী মূল্যের কারণে ফ্যাশন সচেতন মানুষের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে ফ্লিপফ্লপ। ব্যাগি জিনস এবং ক্রপ টপের সঙ্গে নতুন গো-টু ফ্যাশন ট্রেন্ড এখন ফ্লিপফ্লপ। এগুলো এখন ক্ল্যাসিক এবং ফ্যাশনেবল জুতা হিসেবে সবার অন্যতম পছন্দে পরিণত হয়েছে।

শুরুর দিকে সারাদিনের কাজের শেষে ব্যবহার এবং স্বাচ্ছন্দ্যের জন্য বেছে নেওয়া হতো ফ্লিপফ্লপ। কিন্তু আজকাল এগুলো বিভিন্ন অনুষ্ঠানেও পরা হয়। তবে ফ্লিপফ্লপগুলো সাধারণ স্যান্ডেলের মতো নয়। এগুলো সাধারণত একটি 

ওয়াই-আকৃতির স্ট্র্যাপ। পায়ের আঙুল থং দিয়ে আটকে রাখা আলগা একটি ফ্ল্যাট সোল দিয়ে বানানো হয়। এ কারণে ফ্লিপফ্লপকে থং স্যান্ডেলও বলা হয়। মজার ব্যাপার হলো এ ধরনের স্যান্ডেলের আক্ষরিক ফ্লিপ-ফ্লপিং শব্দ থেকে এর নামকরণ হয়েছে!

ফ্লিপফ্লপের প্রকারভেদ: স্টাইল, ব্র্যান্ড এবং ডিজাইনের ওপর ভিত্তি করে বাজারে এখন বিভিন্ন ধরনের ফ্লিপফ্লপ পাওয়া যায়। তবে সবচেয়ে প্রচলিত হলো রাবার ফ্লিপফ্লপ। গ্রীষ্মের সময় এ ধরনের ফ্লিপফ্লপ প্রায়ই দেখা যায়।

চামড়ার স্ট্র্যাপ দিয়ে তৈরি ফ্লিপফ্লপগুলো প্রতিদিনের ব্যবহারের জন্য খুবই আরামদায়ক এবং ব্যত্তিত্বকে করে তোলে আরও স্টাইলিশ। এ ছাড়া আছে সোয়েড ফ্লিপফ্লপ, এগুলো সাধারণত পুরুষরা পরে থাকে। অনেকে পার্টি বা কোনো অনুষ্ঠানে সোয়েড ফ্লিপফ্লপ পরতে পছন্দ করেন। 

নারীদের খুব পছন্দের ওয়েজ হিল ফ্লিপফ্লপ। এটি মূলত রাবার দিয়ে তৈরি, তবে এতে উঁচু একটি ওয়েজ হিল থাকে। অতিরিক্ত অংশটিও একই উপাদান দিয়ে তৈরি করা হয়।

ওয়েজ ফ্লিপফ্লপের মতো হিল যুক্ত ফ্লিপফ্লপও পাওয়া যায়। এ ধরনের জুতার পিছনে একটি হিল যুক্ত থাকে, যা লম্বা বা ছোট হতে পারে। যা-ই হোক, ফ্লিপফ্লপে মূলত ওয়াই-আকৃতির স্ট্র্যাপ থাকে যার পিছেনে কিছু নেই। তবে স্লাইডগুলোও ফ্লিপফ্লপ হিসেবে বিবেচিত হয় এবং এগুলোতে সাধারণত একটি প্রশস্ত ব্যান্ড থাকে যা ওয়াই-আকৃতির স্ট্র্যাপের পরিবর্তে পা ঢেকে রাখে।

অন্য ধরনের ফ্লিপফ্লপের মধ্যে আছে- টো হোল ফ্লিপফ্লপ, স্লিপার ফ্লিপফ্লপ এবং বার্কস্টক ফ্লিপফ্লপ।

স্টাইলিং: অনেকেই কেবল প্রতিদিনের ব্যবহারের জন্য এগুলো পরতে পছন্দ করে এবং এটিকে বর্ষা ও গ্রীষ্মের আবহাওয়ার জন্য আদর্শ জুতো মনে করে। কিন্তু সঠিকভাবে ফ্লিপফ্লপ স্টাইল করা হলে চেহারায় আভিজাত্য ফুটিয়ে তুলতে সহায়তা করবে। এই স্ট্রাপি স্যান্ডেল 

সেমি-ফরমাল ফুটওয়্যার হিসেবে ব্যবহার করা যেতে পারে। যেমন ট্রাউজার, একটি বড় আকারের বোতাম-ডাউনসহ যে কোনো আরামদায়ক পোশাকের সঙ্গে স্লাইডগুলো পরিধান করা যায়। এতে চেহারায় একটি মার্জিত ভাব আসে। একইভাবে ফ্লিপফ্লপের সঙ্গে লম্বা বা ফ্লেয়ার্ড প্যান্ট অথবা স্কিনি জিনস ভালো দেখায়।

তাই সবার আগে কোন ধরনের ফ্লিপফ্লপ পরবেন সেটি নির্বাচন করতে হবে। পায়ের নখ পেডিকিউর বা ডিজাউন করা থাকলে আরও ভালো। কারণ পেডিকিউরড এবং ডিজাইন করা নখে এটি অনেক বেশি স্টাইলিশ দেখায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //