ফ্যাশনে বিজয়ের ছোঁয়া

বিজয়ের মাস ডিসেম্বর এলেই দেশপ্রেমটা আরও প্রগাঢ় হয়। মনে পড়ে যায় রক্তের লাল সাঁকো বেয়ে আসা স্বাধীনতা কীভাবে ছড়িয়ে পড়েছিল সবুজ শ্যামলিমায়। ওই জায়গা থেকে পতাকার লাল-সবুজের ব্যাপারটি ফুটে ওঠে ফ্যাশনেও। প্রতিবছরের মতো এবারও ফ্যাশন হাউসগুলো সেজে উঠেছে বিজয়ের রঙে।

ফ্যাশন হাউসগুলোর বিজয়ের আয়োজন এবার যেমন... 

বিশ্বরঙ : দেশের প্রথম সারির ফ্যাশন হাউস বিশ্বরঙ এবার তাদের বিজয়ের আয়োজন রেখেছে ছোট-বড় নারী-পুরুষ সবার পোশাকে। টিশার্টে রয়েছে জাতীয় পতাকার গ্রাফিকাল ফর্মের উপস্থাপনা। সেই সঙ্গে থাকছে টাইপোগ্রাফি ও ক্যালিগ্রাফির সমাহার। এ ছাড়া শাড়িতেও লাল-সুবজ ফুটে উঠেছে শৈল্পিকভাবে। সবুজ আঁচলে টকটকে লাল সূর্য। সেই সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে দেশের গানের টাইপোগ্রাফি। যেহেতু শীতকাল, সেহেতু কাপড় হিসেবে বেছে নেওয়া হয়েছে গরম সুতি ও খাদি। রঙের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে লাল ও সবুজ। বিশেষ আয়োজনে রয়েছে বাংলাদেশ লেখা সংবলিত টি-শার্ট। এ ছাড়া থ্রি-পিস, পাঞ্জাবি, উত্তরীয়, মগ ইত্যাদিতেও ফুটে উঠেছে বিজয়ের ছাপ। 

কে ক্র্যাফট : কে ক্র্যাফট তার বিজয়ের আয়োজন সাজিয়েছে রাগ, ডুডলিং, জিওমেট্রিক, জামদানি, ট্র্যাডিশনালসহ নানা মোটিফের অনুপ্রেরণায়। বরাবরের মতোই প্রাধান্য পেয়েছে লাল-সবুজ রঙ। ছেলেদের জন্য থাকছে পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, শাল, মাফলার। বিজয়ের আবহে তৈরি করা হয়েছে পাঞ্জাবি, কটি। পছন্দসই লাল কিংবা সবুজ পাঞ্জাবির সঙ্গে কটি মিলিয়ে নিতে পারবেন ক্রেতারা। শাড়িতে ফুটিয়ে তোলা হয়েছে লাল-সবুজ। এ ছাড়া সালোয়ার-কামিজ, কুর্তি কিংবা ভিন্ন কোনো প্যাটার্নের টপ বা টিউনিকও রাখা হয়েছে। যেহেতু শীতকাল তাই শালে রাখা হয়েছে দেশপ্রেমের ছাপ। লাল-সবুজের শাল গায়ে চাপিয়ে ফ্যাশনে দেশপ্রেম ও আভিজাত্যের সমন্বয় আনতে পারেন পোশাকপ্রেমীরা। মানচিত্রও ফুটে উঠেছে কে-ক্র্যাফটের পোশাকে। শিশুদের পোশাকেও রাখা হয়েছে বিজয়ের ছোঁয়া। 

রঙ বাংলাদেশ : রঙ বাংলাদেশও পিছিয়ে নেই বিজয়ের ফ্যাশনে। পোশাকে দেশপ্রেম ফুটিয়ে তোলা হয়েছে সুনিপুণভাবে। সালোয়ার-কামিজ, কুর্তি কিংবা ভিন্ন কোনো প্যাটার্নের টপ বা টিউনিক শোভা পাচ্ছে বিজয়ের উৎসবের পোশাক হিসেবে। রঙ বাংলাদেশের পোশাকের ডিজাইনে স্থান পেয়েছে জাতীয় পতাকার ছাপ, বাংলাদেশের মুদ্রা ও জিওমেট্রিক থিম। ফ্যাশন হাউসটির আরও একটি উল্লেখযোগ্য কাজ হচ্ছে পরিবারের সবার জন্য ম্যাচিং পোশাক। 

সাদা কালো : প্রথম সারির ফ্যাশন হাউস সাদা কালো। সাদা ও কালো রঙের পোশাককে রঙিন করে তোলে তারা। বিজয়ের মাসে নিজেদের পোশাকে দেশত্মবোধ ফুটিয়ে তুলেছে। তাদের এবারের থিম ‘অপরাজেয় বাংলা’। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারীদের বলিদানকে সম্মান জানাতে ‘অপরাজেয় বাংলা’ বেছে নেওয়া হয়েছে। এ ছাড়া পোশাকে মুক্তিযুদ্ধ তুলে ধরতে দেশের গানের লাইন হিসেবে বেছে নেওয়া হয়েছে গোবিন্দ হালদারের লেখা ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ গানটির বিভিন্ন লাইন। নারী-পুরুষ ও সব বয়সীদের কথা ভেবেই পোশাকে বিজয়ের চেতনা তুলে ধরেছে ফ্যাশন হাউসটি। 

অঞ্জন’স : ফ্যাশন হাউস অঞ্জন’স-এর শোরুমগুলোতে ঢুকলেই স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা জেগে উঠবে ভেতর থেকে। কেননা শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ-ওড়না, ফতুয়া, টি-শার্ট সব পোশাকেই রেখেছে লাল-সবুজের ছোঁয়া। মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে জাতীয় ফুল শাপলা ও বিভিন্ন ধরনের জ্যামিতিক নকশা। কাউকেই নিরাশ করছে না অঞ্জন’স। বিজয়ের আবহ রাখা হয়েছে সব বয়সীদের পোশাকে। 

অন্য ফ্যাশন হাউসগুলোও নিজস্ব ডিজাইনে পোশাকে এনেছে বিজয়ের আবহ। ফ্যাশন সচেতনদের জন্য এরই মধ্যে তা টাঙিয়েছে নিজেদের শোরুমে। বিভিন্ন আউটলেটে পাওয়া যাচ্ছে বিজয়ের পোশাক। এ ছাড়া ফ্যাশন হাউসগুলো অনলাইনের মাধ্যমেও বিকিকিনি করছে পোশাকগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //