শরতের স্নিগ্ধতায় ফ্যাশন

নির্মল এক ঋতুর নাম শরৎ। শরতের মোহনীয় প্রকৃতি যেমন দোলা দিয়ে যায় মনকে, তেমনি আন্দোলিত করে আমাদের ফ্যাশনকেও। 

আর তাই হয়তো শরতের প্রকৃতি কখনো উঠে আসে শাড়ির আঁচলে এক টুকরো নীল আকাশ হয়ে, তো কখনো কাশবন দোলা দিয়ে যায় সালোয়ার-কামিজের প্রান্ত ছুঁয়ে। সাদা মেঘ, নীল-সাদা আকাশ, সবুজ প্রকৃতিসহ প্রকৃতির নানা রঙ এ সময় উঠে আসে সালোয়ার-কামিজ, শাড়ি, শার্টসহ বিভিন্ন পোশাকে। শরতের বার্তা নিয়ে। 

তাই এ সময় সুতি, অ্যান্ডি কটন, তাঁত, ভয়েলের বিকল্প নেই। এখন যেহেতু বাইরে রোদ-বৃষ্টির খেলা, তাই সাজের ক্ষেত্রে উপকরণটি অবশ্যই যেন পানি নিরোধক হয়। দিনের বেলায় গরম থাকায় গাঢ় সাজ এড়িয়ে চলুন। বরং সাজসজ্জায় রাখুন স্নিগ্ধভাব। এজন্য হালকা মেকআপ বেছে নিন। আর সাজের মধ্যে ফুটিয়ে তুলুন প্রকৃতির নানারঙের খেলা। নীল, আকাশি, বেগুনি, হলুদ, সবুজ রঙে ইচ্ছা মতো সেজে উঠতে পারেন এসময়। 

শরতের ভাবনায় এখন বিভিন্ন ফ্যাশন হাউসগুলো সব বয়সীদের জন্য করছে আকর্ষণীয় শারদীয় পোশাক। পোশাকের ধারা গতানুগতিক থাকলেও ডিজাইনে রয়েছে ভিন্নতা। এখন হালকা সোনালি, কমলা, বাদামি, সবুজের মতো রঙগুলো অনেকেই তুলে ধরছেন শরতের পোশাকে। 

ফ্যাশন ডিজাইনাররা জানাচ্ছেন, শরৎকালে সবকিছুতেই একটা হালকা মিষ্টি ব্যাপার থাকে। সাদা কাশফুলে থাকে হালকা বাদামির ছোঁয়া, সেটাও তার কাছে শরতের রঙ বলেই মনে হয়। সকালের মিঠে সোনালি রোদজুড়ে থাকে শরতের আমেজ, আবার শিউলিবোঁটার যে কমলা রঙ, সেটা তো শরতেরই। তাই পোশাকের বৈচিত্র্য আনতে এভাবেই নতুন নতুন শরতের রঙ খুঁজে বেড়াচ্ছেন ডিজাইনাররা। সাদা, অফ হোয়াইট বা ক্রিম রঙের কাপড়ের সঙ্গে লাল, গোলাপি এবং মেজেন্টা রঙ ম্যাচ করে তৈরি করা হয়েছে সালোয়ার কামিজ এবং শর্ট পাঞ্জাবি। ফতুয়ার বৈচিত্র্যও চোখে পড়ার মতো। সবচেয়ে বেশি বৈচিত্র্য রয়েছে টি-শার্টে। 

তাছাড়া আর কয়েকদিন পরেই হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। অনেকেই শরতের পোশাকটি শারদীয় উৎসবের জন্যও সংগ্রহ করে থাকেন। এ কারণে ফ্যাশন হাউসগুলোও শারদীয় পোশাকের সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে। সিম্পল ডিজাইন থেকে শুরু করে গর্জিয়াস ড্রেস পর্যন্ত মিলবে হাউসগুলোতে। কাপড়, রঙ এবং ডিজাইনের ওপর নির্ভর করছে পোশাকের দাম। 

শরতের আকাশ আরো বেশি বর্ণিল করে তুলবে শরৎকেন্দ্রিক এই পোশাকগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //