হাড় কাঁপানো শীত নিয়ন্ত্রণ করতে

শীতে অধিকাংশরাই জড়ো -সড়ো হয়ে বসে থাকে। লেপ- কাঁথা মুড়ি দিয়ে দিন থেকে রাত কাটিয়ে দেয়। এভাবে শীতকে নিয়ন্ত্রণ কঠিন হয়ে যায়। এভাবে থাকলে শীতকে এক প্রকারের ভয় পাওয়া হয়। শীতেও স্বাভাবিক সব কাজ ঠিক ভাবে করুন। তবেই শীতে সুস্থ থাকতে পারবেন।

লেপ-কম্বল থেকে বেরিয়ে আসুন

আপনি যত লেপ-কম্বলের নিচে শুয়ে-বসে থাকবেন শীত ততই আপনাকে পেয়ে বসবে। সকাল সকাল ঘুম থেকে উঠে লেপ-কম্বলের নিচে বসে থাকবেন না। রাতে ঘুমানোর আগে সকালের জন্য প্রস্তুতি নিয়ে রাখবেন। লেপের নিচ থেকে বেরিয়ে আসতে বেশি শীত লাগলে রাতে গরম কাপড় পরেই ঘুমোতে যান।

আর তাতে সমস্যা বোধ করলে একজোড়া মোজা পরে ঘুমাতে যান। এতে সকালে উঠে লেপের নিচ থেকে বের হলে বেশি শীত লাগবে না। শীত লাগা কমাতে চাইলে একটু কষ্ট করে লেপের ভেতর থেকে বেরিয়ে আসেেত হবে।

জগিং করতে বেরিয়ে যান 

শীতকে দূর করতে চাইলে লেপ-কম্বলের আরাম বিসর্জন দিয়ে একটি গরম কাপড় পরে বাইরে বেরিয়ে পরুন জগিং করতে বা দৌড়াতে। শীত কোথায় পালাবে টেরও পাবেন না।

খানিকক্ষণ জগিং করলেই ঠান্ডা ভাব একদমই চলে যাবে। পাশাপাশি সকালের হাওয়ায় মনও সতেজ থাকবে।

শারীরিক ব্যায়াম করুন

যদি জগিং বা দৌড়নোর সময় বা সুযোগ না থাকে তবে সকালের শীত দূর করতে চাইলে ঘুম থেকে উঠে শারীরিক ব্যায়াম করুন। ১০-১৫ মিনিট ব্যায়াম করে নিন। এতে শীত তো দূর হবেই পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে।

গোসল করুন

শীতকালে গোসল করাকে সবাই অনেক ভয় পান। ঠান্ডা বেড়ে যায় বলে একটি ভুল ধারণা থেকেই এই ভয়ের জন্ম। গোসল করলে ঠান্ডা বাড়ে না বরঞ্চ অনেক কমে যায়।

গরম পানি দিয়ে গোসল করুন। আর ব্যবহারের তোয়ালে হেয়ার ড্রায়ার দিয়ে কিংবা চুলার ওপর সেঁকে খানিকটা গরম করে নিতে পারেন। এতে করে ঠান্ডা ভাব আরও কমে যাবে।

শরীর গরম করে এমন খাবার খান 

শীতকালে শরীর গরম করে এমন খাবার খাওয়া বেশ ভালো শীত কমাতে। চা, কফি ও স্যুপ জাতীয় খাবার বেশি খাওয়ার চেষ্টা করবেন। এর পাশাপাশি হট চকোলেট খেতে পারেন বা অন্যান্য গরম পানীয় পান করতে পারেন।

খাবারের মধ্যে মোটামুটি ঝাল মসলা জাতীয় খাবার খাবেন। কারণ ঝাল ও মসলা শরীর গরম করতে বেশ সহায়ক। আদা শরীর গরম করতে বেশ কার্যকরী। যে কোনো খাবারে সামান্য আদা যোগ করে শরীর গরম রাখতে পারেন।

পরতে হবে সঠিক পোশাক

গরম কাপড় নির্বাচনে কোনো ভুল করবেন না। কারণ শীত দূর করার জন্য শীতের কাপড় অবশ্যই দরকার। জ্যাকেট, সোয়েটার, হাত মোজা, পা মোজা, মাফলার ও কানটুপি সবই শীতের কাঁপুনি দূর করতে প্রয়োজন। বিশেষ করে যখন আপনি বাইরে বেরোতে যাবেন।

শীতকালে জুতা নির্বাচনে অবশ্যই ঢাকা জুতো বা বুট জুতা রাখবেন। শীতের জন্য আটঘাট বেঁধেই নামুন। শীত ঠিকই পালাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //