পূজার উৎসবে পোশাক

ফ্যাশন মানেই সময়কে ধরে রাখা। রুচিবোধ আর ব্যক্তিত্বকে সাবলীলভাবে প্রকাশ করে নান্দনিক মানুষ। দুর্গা পূজায় কে কি ধরনের পোশাক পরবেন তা নিয়ে ব্যস্ততা শুরু হয়েছে। শপিংমলগুলোতে উৎসবপ্রিয় মানুষের আনাগোনা বেড়েছে। বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সার্বজনীন উৎসব দুর্গাপূজা।

এবার পূজাতে মেয়েদের জন্য এসেছে ভিন্নমাত্রার থ্রিপিস। লং কামিজের প্রাধান্য বেশি দেখা যাচ্ছে, কামিজের রঙের সঙ্গে মিলিয়ে লেসের ব্যবহার করা হয়েছে। কামিজের হাতাতে থ্রি-কোয়ার্টারের প্রাধান্য বেশি। ছেলেমেয়ে সবার পোশাকেই এবার লাল-সাদার আধিক্য বেশি দেখা যাচ্ছে।

পূজা নিয়ে ব্যাংকে কর্মরত ছবি রানী বলেন, উৎসব মানেই একটা সাজ সাজ রব। আর পূজায় তো সবার মনে নতুনের আমেজ তৈরি হয়। কোন দিন কোন পোশাকটি পরা হবে এটা আগে থেকেই ঠিক করে রাখা হয়। তবে অঞ্জলির দিন মানে অষ্টমীতে শাড়িটাই পছন্দ করেন বাঙালি মেয়েরা। আমারও তাই ইচ্ছা শাড়ি পরব। ওইদিন পরিবারের সবাই মিলে পূজাম-পগুলো ঘুরে বেড়ানো হবে।

চারদিকে এমনই সব পরিকল্পনা চলছে। মার্কেটগুলোও জমকালো আয়োজন নিয়ে ব্যস্ত। এবারের দুর্গাপূজায় পোশাকের আয়োজনে দুর্গার বিভিন্ন মোটিফ ব্যবহার করা হয়েছে। বিভিন্ন ধরনের মোটিফ হিসেবে শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়ায় ব্যবহার করা হয়েছে। পূজার সময় তরুণীরাও চায় শাড়ি পরতে।

পূজার আয়োজন থাকে বেশ কয়েকদিন ধরে। তাই সবাই চায় প্রতিদিন নিজেকে নতুনভাবে সাজাতে। মূলত পঞ্চমী থেকে পূজা শুরু হলেও এ সময়টায় সবাই একটু ব্যস্ত থাকে। অষ্টমী ও নবমী এ দুদিন সবাই বিভিন্ন ম-পে পূজা দেখতে বের হন। এ সময় সবাই চান নিজেকে একটু আলাদাভাবে ফুটিয়ে তুলতে।

পূজার পোশাকের ক্ষেত্রে রঙ বাছাইটা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব রঙের বিপ্লব সাহা বলেন, এবার আমাদের পোশাকের কালেকশনে রঙের ক্ষেত্রে লাল, কমলা ও সাদা প্রাধান্য পেয়েছে। পূজার সময় সকালে সবাই সুতির শাড়ি পরে। তার মধ্যে তাঁত বা টাঙ্গাইলের বড় পাড়ের শাড়িটাই বেশি চলে। সঙ্গে কপালে বড় লাল টিপ আর খোঁপায় ফুল। পুরো লুকটাই যেন বাঙালিয়ানা ভাব এনে দেয়। 

চারদিকে ঢাকঢোলের বাজনা, শঙ্খের শব্দ, ধূপের ঘ্রাণ, বিভিন্ন মন্ত্রে মুখরিত পূজার আয়োজনে নিজেকে যেন না সাজালেই নয়। ছেলেদের এবারের আয়োজনে আর একটা নতুন মাত্রা যোগ করেছে কোটি। কোটির অবয়বে লেখা ওম। পাঞ্জাবির সঙ্গে কোটি ছেলেদের সাজে নিয়ে আসবে গর্জিয়াস লুক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //