শার্লি এবদোকে ‘স্কাউন্ড্রেল’ বললেন এরদোয়ান

 তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান

ফ্রান্সের বিতর্কিত ব্যঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদোকে ‘স্কাউন্ড্রেল’ আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। 

পাশাপাশি ওই পত্রিকায়  ছাপা মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-র কার্টুনকে 'জঘন্য আক্রমণ' বলে বর্ণনা করে তিনি বলেছেন, যে স্কাউন্ড্রেলরা আমাদের প্রিয় মহানবীকে নিয়ে ওই ধরনের কাজ করতে পারে, তাদের সম্পর্কে আমার কিছুই বলার নেই।

তিনি আরো জানিয়েছেন, তার যে কার্টুন ছাপা হয়েছে, তা তিনি দেখেননি। তবে বিষয়টি জানেন। শার্লি এবদোর কার্টুনে দেখা যাচ্ছে, এরদোয়ানের হাতে একটা পানীয়ের ক্যান। তিনি বোরখা পরা এক নারীর পিছনের কাপড় উঠিয়ে দিয়েছেন। আর কার্টুনের ক্যাপশন হলো, ‘এরদোয়ান: একান্তে তিনি খুবই মজার’।

এরদোয়ান বলেছেন, আমার জঘন্য কার্টুন করেছে বলে আমার রাগ ও দুঃখ হয়নি, এই মিডিয়া আমাদের প্রিয় মহানবীর কার্টুন ছাপার ঔদ্ধত্য দেখিয়েছিল বলে আমি ক্রুদ্ধ।ছবি: ডয়চে ভেলে

তুরস্ক জানিয়েছে, তারা এই কার্টুনের বিরুদ্ধে আইনগত ও কূটনৈতিক পদক্ষেপ নিচ্ছে। শার্লি এবদোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এরদোয়ানের আইনজীবীরা একটি মামলাও করেছেন। 

আর এরদোয়ানের মিডিয়া ডিরেক্টর বলেছেন, এই ধরনের কার্টুন ইসলামোফোবিয়া তৈরি করবে। মনে হচ্ছে, ফ্রান্স সেটাই চাইছে। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ইসলামবিরোধী নীতি নিয়ে চলেছেন। তুরস্কের প্রেসিডেন্টের বিরুদ্ধে এই ধরনের কার্টুন তারই ফসল। এটা ঘৃণা ছড়াবে।

অন্যদিকে ফ্রান্সের সরকারি মুখপাত্র বলেছেন, শার্লি এবদোর বিরুদ্ধে এই ধরনের প্রতিক্রিয়াই ঘৃণা ছড়াবে। -ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh