জয়ার ছবিতে পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

আজ জমকালো আয়োজনে পর্দা উঠবে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র জয়ার ছবিতে পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ৯ দিনব্যাপী এই উত্সবের ১০টি বিভাগে বিশ্বের ৭৪টি দেশের মোট ২৫০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উত্সবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলমের সভাপতিত্বে আসছে আজ বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

জানা গেছে, রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’—শ্লোগানে এবারের উত্সবে স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য মিলিয়ে মোট ৭১টি বাংলাদেশি চলচ্চিত্র উপভোগ করতে পারবেন দর্শকরা। এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অফ দা ওয়ার্ল্ড, চিল্ডেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম বিভাগে সিনেমাগুলো প্রদর্শিত হবে।

উদ্বোধনী দিনেই দেখানো হবে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ও জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’ এবং বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজিত ও শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। এবারের উত্সবে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, অলিয়স ফ্রঁয়েজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে। সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন। তবে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানটি উপভোগ করবেন আমন্ত্রিত অতিথিরা।

অন্যদিকে উত্সবে এবার সবার আকর্ষণ থাকবে মাস্টার ক্লাসে কারণ মাস্টার ক্লাস নেবেন ইরানি সিনেমার অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব ‘চিলড্রেন অব হেভেন’, ‘বারান’ এবং ‘সং অব স্প্যারোর’ মতো বিশ্বনন্দিত ছবির পরিচালক মাজিদ মাজিদি। এছাড়া মাস্টার ক্লাসের দুইটি ভিন্ন সেশনে কথা বলবেন চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান এবং ভারতের নির্মাতা, অভিনেতা ও গায়ক অঞ্জন দত্ত। মাস্টার ক্লাস অনুষ্ঠিত হবে আগামী ২৭ জানুয়ারি। মাস্টার ক্লাসের সেশনগুলো পরিচালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। ক্লাস শেষে পরিবেশিত হবে অঞ্জন দত্তের সংগীত। এছাড়া আগামী ২২ জানুয়ারি বিকেল সাড়ে ৪টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে ‘ওয়াইড অ্যাঙ্গেল’ সেকশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

উত্সবের অংশ হিসেবে আগামী ২৩ থেকে ২৬ জানুয়ারি আঁলিয়স ফ্রঁসেজ গ্যালারিতে অনুষ্ঠিত হবে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক ৪ দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’। উত্সবের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার, ইরানি চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি এবং ভারতীয় অভিনয়শিল্পী শর্মিলা ঠাকুর। ২৮ জানুয়ারি এ উত্সবের পর্দা নামবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //