এ আর রহমানের বিরুদ্ধে মামলা করবে কবি নজরুলের পরিবার

‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পরিবার।

গতকাল বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় এক সংবাদ সম্মেলন করে মামলা দায়েরের সিদ্ধান্তের বিষয়টি জানায় কবি নজরুলের পরিবার।

সংবাদ সম্মেলনে কবি নজরুলের দুই ছেলে কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্রসহ তাদের পরিবার জানায়, ‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে ভারতে যেমন মামলা হবে, তেমনই বাংলাদেশেও মামলার প্রস্তুতি চলছে। 

কাজী নজরুলের নাতি কাজী অরিন্দম বলেন, এটা শুধু একটা গান নয়, এটা একটা আন্দোলন, একটা ইতিহাস। বহু স্বাধীনতা সংগ্রামীর ইতিহাস এর সঙ্গে জড়িয়ে আছে। ‘পিপ্পা’ ছবির নির্মাতাদের গানটির ইতিহাস অধ্যয়ন করা উচিত ছিলো। আমরা চাইব গানটি সিনেমা থেকে প্রত্যাহার করে মূল সুরটি ফিরিয়ে আনা হোক।

এদিকে সিনেমাটির নির্মাতা সংস্থা বিবৃতি দিয়ে দাবি করেছে তারা চুক্তি অনুযায়ীই গানটির সুর বদল করে ব্যবহার করেছে। তবে কাজী অনির্বাণ বলছেন, ওই চুক্তিতে সাক্ষী হিসাবে আমি ছিলাম, কিন্তু সেখানে কোনোভাবেই সুর বা কথা বদলানোর অনুমতি আমার মা দেননি।

অন্যদিকে খিলখিল কাজী ও কাজী অনির্বাণেরই ভাই কাজী অরিন্দম বলছেন, তারা এই চুক্তির কথা জানতে পেরেছেন বিতর্ক তৈরি হওয়ার পরে।

কাজী অরিন্দমের অভিযোগ, তাদের না জানিয়েই অনির্বাণ কাজী কবির গানের স্বত্ব বিক্রি করেছিলেন।

উল্লেখ্য, বলিউডের ‘পিপ্পা’ সিনেমায় গানটিতে নিজের মতো করে সুর দিয়েছেন এ আর রহমান। যা নিয়ে বাংলাদেশ ও ভারতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //