স্বত্বাধিকারী দেউলিয়া, মিস ইউনিভার্সের ভবিষ্যৎ কী

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা মিস ইউনিভার্সের মালিক প্রতিষ্ঠান জেকেএন গ্লোবাল গ্রুপ। নিজেদের দেউলিয়া ঘোষণা করতে আদালতের শরণাপন্ন হয়েছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে প্রশ্ন উঠেছে, প্রায় সাত দশক ধরে চলা এই প্রতিযোগিতাটি কি তাহলে বন্ধ হয়ে যাবে? 

জেকেএন গ্লোবালের মালিক অ্যান জাকাপং জাক্রাজুতাটিপ তাদের ঋণ পুনর্গঠনের জন্য গত সপ্তাহে থাইল্যান্ডের দেউলিয়া আদালতে আবেদন করেছেন। প্রতিষ্ঠানটি ঋণ পুনর্গঠন এবং তারল্য সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করবে। 

প্রায় সাত দশক ধরে মিস ইউনিভার্স প্রতিযোগিতা চলছে। এ প্রতিযোগিতায় বিশ্বের ১৬৫টির বেশি দেশে মিস ইউনিভার্স অনুষ্ঠান সম্প্রচারিত হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯৯৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত এটির যৌথ মালিক ছিলেন। 

২০২২ সালে প্রায় ২ কোটি ডলারে মিস ইউনিভার্স অর্গানাইজেশন কিনে নেয় থাইল্যান্ডের জেকেএন গ্লোবাল গ্রুপ। জেকেএন গ্লোবাল গ্রুপের প্রধান নির্বাহী অ্যান জাকাপং জাক্রাজুতাটিপ একজন ট্রান্সজেন্ডার নারী।

অনুষ্ঠেয় প্রতিযোগিতা চলবে

অ্যান জাকাপং জাক্রাজুতাটিপ প্রতিযোগিতায় বেশ কিছু নতুনত্ব এনেছেন। যেমন চলতি বছর থকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় মা ও বিবাহিত নারীদের প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি দিয়েছেন। কিন্তু অধিগ্রহণের বছর ঘুরতে না ঘুরতেই তিনি দেউলিয়া হয়ে ঋণ পুনর্গঠনের আবেদন করেছেন।

জেকেএন গ্লোবাল গ্রুপ বর্তমানে বেশ বড় অঙ্কের ঋণের চাপে রয়েছে। বেশ কিছুদিন ধরে কোম্পানিটি এই ঋণ পুনর্গঠনের জন্য চেষ্টা করে আসছিল। গত বছর জেকেএন গ্লোবালের শেয়ারের দাম ৮০ শতাংশের বেশি কমেছে। সর্বশেষ গত ১ সেপ্টেম্বর তারা ১ কোটি ২০ লাখ ডলারের একটি ঋণ নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধে ব্যর্থ হয়। এ কারণেই আইনত তারা দেউলিয়া হিসেবে পরিগণিত হয়েছে।

অবশ্য জেকেএন গ্লোবাল গ্রুপ বলেছে, তারা ‘তারল্য সমস্যা’র সমাধান করার চেষ্টা করছে। আর পুনর্বাসন পরিকল্পনার অধীনে থাকাকালীন কোম্পানিটি নিজস্ব কার্যক্রম চালিয়ে যেতে পারবে।

থাইল্যান্ডের দেউলিয়া আদালত জেকেএন গ্লোবালের ব্যবসায়িক পুনর্বাসনের আবেদনের শুনানির জন্য আগামী ২৯ জানুয়ারি পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন।

এদিকে বিবৃতিতে জেকেএন গ্লোবাল গ্রুপ জানিয়েছে, তাদের দেউলিয়া ঘোষণার জন্য তারা আদালতে আবেদন করলেও আগামী সপ্তাহে অনুষ্ঠেয় মিস ইউনিভার্স প্রতিযোগিতা চলবে।

সূত্র- সিএনএন,  বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //