শুরু হয়েছে বুসান চলচ্চিত্র উৎসব, থাকছে ‘বাংলাদেশ নাইট’

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম আসর শুরু হয়েছে। বুসান সিনেমা সেন্টারের আউটডোর থিয়েটারে গতকাল বুধবার (৪ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার জাং কুন-জে পরিচালিত ‘বিকজ আই হেট কোরিয়া’ সিনেমা দিয়ে এবারের আসরের পর্দা ওঠে। 

২০১৬ সালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয় এর চিত্রনাট্য। বন্ধু, পরিবার, চাকরি সবকিছু জলাঞ্জলি দিয়ে শান্তির সন্ধানে গো অ-সাং নামের এক কোরিয়ান তরুণীর নিউজিল্যান্ডে অভিবাসন যাত্রার গল্প দেখানো হয়েছে সিনেমাটিতে। 

উদ্বোধনী আয়োজন
গতকাল সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইউটিউব চ্যানেলে সরাসরি দেখানো হয় উদ্বোধনী অনুষ্ঠান। এটি সঞ্চালনা করেন ‘প্যারাসাইট’ তারকা সং কাং হো এবং দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী পার্ক ইয়ুন-বিন। 

৬৯ দেশের ২০৯টি চলচ্চিত্র
এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে রয়েছে ৬৯টি দেশের ২০৯টি চলচ্চিত্র। উৎসবের বিভাগগুলো হলো– গালা প্রেজেন্টেশন, আইকনস, জিসোক, অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা, নিউ কারেন্টস, কোরিয়ান সিনেমা টুডে, ওয়ার্ল্ড সিনেমা, ফ্ল্যাশ ফরওয়ার্ড, ওয়াইড অ্যাঙ্গেল, ওপেন সিনেমা, মিডনাইট প্যাশন, অন স্ক্রিন, স্পেশাল প্রোগ্রাম ইন ফোকাস এবং স্পেশাল স্ক্রিনিং।

আইকনস বিভাগে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জয়ী ‘অ্যানাটমি অব অ্যা ফল’সহ বেশ কিছু ছবি দেখানো হবে। এছাড়া আছে ৮০তম ভেনিস চলচ্চিত্র উৎসবে স্বর্ণসিংহ জয়ী ‘পুয়োর থিংস’সহ কয়েকটি ছবি। 

অফিসিয়াল সিলেকশনের সঙ্গে আগামী ৬ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত থাকছে কমিউনিটি বিআইএফএফ-এর ৬০টি ছবি। ১০ দিনের বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৩ অক্টোবর পর্যন্ত। সমাপনী ছবি চীনের নিং হাও পরিচালিত ‘দ্য মুভি এম্পারার’।

উৎসবে বাংলাদেশের তিনটি সিনেমা
এবারের উৎসবে স্থান পেয়েছে বাংলাদেশের তিনটি সিনেমা। এগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘বলী’ এবং বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এছাড়া এশিয়ান প্রজেক্ট মার্কেটে স্থান পেয়েছে রবিউল আলম রবির ‘সুরাইয়া’।

বাংলাদেশ নাইট
ওটিটি প্ল্যাটফর্ম চরকি প্রযোজিত কোনও সিনেমা বুসানের প্রতিযোগিতায় জায়গা পেয়েছে। এজন্য আগামী ৯ অক্টোবর রাত ৮টায় চরকি আয়োজন করেছে বাংলাদেশ নাইট। আশা করা হচ্ছে, অনুষ্ঠানে হাজির থাকবেন এবারের আসরে অংশগ্রহণকারী সব বাংলাদেশি। উৎসবটিতে বাংলাদেশি চলচ্চিত্র অভিনয়শিল্পী-নির্মাতাসহ সব কলাকুশলীর অর্জন উদযাপন করা হবে বুসানের লাভি ডি অ্যাটলান হোটেলের গ্যাটসবি রুফটপ বারে।

বিচারক প্যানেল
কিম জিসোক অ্যাওয়ার্ডের তিন বিচারক হলেন– ফ্রান্সের ভেজ্যুল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা বিভাগের নির্বাহী পরিচালক মার্তা তেরোয়ান, জাপানিজ পরিচালক-চিত্রনাট্যকার মিওয়া নিশিকাওয়া এবং দক্ষিণ কোরিয়ান পরিচালক-চিত্রনাট্যকার লি কোয়াং-কুকে।

নিউ কারেন্টস প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে এশিয়ার উদীয়মান নির্মাতাদের মোট ১০টি নতুন প্রথম কিংবা দ্বিতীয় চলচ্চিত্র। এরমধ্যে দুটি ছবিকে পুরস্কৃত করা হবে। নিউ কারেন্টস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচনের দায়িত্বে আছেন দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র সমালোচক, পরিচালক ও চিত্রনাট্যকার জুং সাং-ইল ও হান জুন-হি, ফরাসি সাংবাদিক ও কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস উইকের নির্বাহী কমিটির চেয়ারম্যান আভা কায়েন, ইন্দোনেশিয়ান পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার এডউইন এবং আমেরিকান প্রযোজক ক্রিস্টিনা ও।

বর্ষসেরা এশিয়ান চলচ্চিত্রকার পুরস্কার
২৮তম বুসান উৎসবে বর্ষসেরা এশিয়ান চলচ্চিত্রকার পুরস্কার পাচ্ছেন হংকংয়ের চাও ইয়ুন-ফাত। উৎসবে থাকছে তার তিনটি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন ‘চাও ইয়ুন ফাত: ট্রু কালারস অব অ্যা হিরো’। এগুলো হলো জন উ পরিচালিত ‘অ্যা বেটার টুমরো’ (১৯৮৬) এবং অ্যাঙ লি পরিচালিত ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’ (২০০০) এবং গত জুনে মুক্তিপ্রাপ্ত অ্যান্থনি পুন পরিচালিত ‘ওয়ান মোর চান্স’।

পরিশেষ
যৌন হয়রানির অভিযোগের মুখে পদত্যাগ করতে বাধ্য হন বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের গতবারের পরিচালক হু মুন-ইয়ং। তার বিরুদ্ধে তদন্ত এখনও চলমান রয়েছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে, চলচ্চিত্র উৎসবটিতে যারা স্পন্সর করেন তারা ১০ শতাংশ বাজেট কমিয়ে দিয়েছেন। আর তাই, এ সবকিছু মোকাবিলা করে সমালোচনার উর্ধ্বে থেকে এবারের আসর কিভাবে নির্বিঘ্নে শেষ করা যায় এবারের আয়োজক কমিটির কাছে সেটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //