জাতীয় শোক দিবসে টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে নানা অনুষ্ঠানের

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ রাতটি এসেছিল ৪৮ বছর আগে। ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে নির্মমভাবে হত্যার মধ্যদিয়ে সেই কালোরাত্রি গ্রাস করে নিয়েছিল বাঙ্গালীর সত্ত্বা। সেদিন সমগ্র জাতি একজন রক্ষককে হারানোর বেদনায় শোকাহত হয়ে পড়ে।  আজ সেই ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। আর দিবসটি উপলক্ষ্যে জাতির পিতা ও তার পরিবারের সকল শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনস্বরূপ দেশের টেলিভিশন চ্যানেলগুলো দিনব্যাপী আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।

এ ধারাবাহিকতায় সকাল ৭টায় বিটিভিতে "১৫ আগস্ট-এর সেই রাত" তথ্যচিত্র দিয়ে শুরু হয় দিনের অনুষ্ঠান। পরে সকাল সোয়া ৮টায় প্রচার হয় গানের অনুষ্ঠান ‘চেতনায় মুজিব’। "বঙ্গবন্ধু কে জানি" নামে শিশুতোষ অনুষ্ঠান প্রচার হয় সকাল ৯টায়। পরে সকাল ১০টা ১০ মিনিটে দেখানো হয় প্রামাণ্যচিত্র ‘শোকে নয় চেতনায় মুজিব’। দুপুর ১২টা ৪০ মিনিটে প্রচার হবে নাটক ‘অভিশপ্ত আগস্ট’।

দুপুর আড়াইটায় প্রচারিত হবে শামীম আহমেদ রনি পরিচালিত ফিচার ফিল্ম ‘টুঙ্গিপাড়ের মিয়া ভাই’। আর সন্ধ্যা ৬টা ২০ মিনিটে দেখানো হবে বঙ্গবন্ধুর জন্য কবিতা আবৃত্তির অনুষ্ঠান ও সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচারিত হবে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ থেকে নেয়া বিশেষ কিছু অংশের উদ্ধৃতিমূলক অনুষ্ঠান। সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে টকশো ‘তারুণ্যের ভাবনায় বঙ্গবন্ধু’। রাত ৯টায় প্রচারিত হবে অনিমেষ আইচ পরিচালিত বিশেষ অনুষ্ঠান ‘আবার আসিব ফিরে’।

এদিকে দীপ্ত টিভি জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সকাল ৭টা ৪০ মিনিটে  ‘বাড়ি নম্বর ৬৭৭’দিয়ে তাদের অনুষ্ঠান শুরু করে। সকাল ৮টায় প্রচার করে ‘শেষ প্রহরের আগে’ তথ্যচিত্রটি। বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয় টকশো ‘শোকাবহ আগস্ট’।

১৫ আগস্ট উপলক্ষ্যে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে অঞ্জন আইচ পরিচালিত "রিন্টুর না ফেরা"- বিশেষ অনুষ্ঠানটি চ্যানেল আই-এ প্রচারিত হবে। এছাড়াও রাবেয়া খাতুনের উপন্যাস অবলম্বনে নির্মিত টেলিফিল্ম "একাত্তরের নিশান" প্রচারিত হবে ৩টা ৫ মিনিটে। এটির পরিচালনা করেছেন তাহের শিপন। এতে অভিনয় করেছেন মুনিরা মিঠু, কচি খন্দকার, ফজলুর রহমান বাবু।

এর আগে সকাল ৯টা ১০ মিনিটে বৈশাখী টেলিভিশনে বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের গানের অনুষ্ঠান দেখানো হয়। রাত ১০টায় চ্যানেলটিতে প্রচারিত হবে ‘চেতনায় মুজিব’। এটি পরিচালনা করেছেন আকাশ রঞ্জন। এতে অভিনয় করেছেন আশরাফ কবির, তন্ময় সোহেল ও শহীদুজ্জামান সেলিম।

এছাড়াও তিনটি দেশাত্মবোধক চলচ্চিত্র দেখাবে চ্যানেলটি। এগুলোর মধ্যে রয়েছে ইলিয়াস কাঞ্চন, মান্না এবং চম্পা অভিনীত "সিপাহী"। দুপুর ১২টা ২০ মিনিটে সোহেল মোহাম্মদ রানা পরিচালিত বঙ্গবন্ধুর অসমাপ্ত স্মৃতিকথার ওপর নির্মিত অ্যানিমেটেড চলচ্চিত্র ‘মুজিব ভাই’ প্রচারিত হবে । আর ২ তা ৪৫ মিনিটে  "হ্যাঙ্গর নদী গ্রেনেড" দেখানো হবে। চাষী নজরুল ইসলাম পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন সোহেল রানা, শুচরিতা, দোদুল ও অরুণা বিশ্বাস। বেলা ১২টায় প্রদর্শিত হবে মান্না, শাহনাজ ও হুমায়ুন ফরিদী অভিনীত ‘দেশের মাটি’ চলচ্চিত্র। 

১৫ আগস্ট সন্ধ্যা ৬টায় মাছরাঙা টেলিভিশনে প্রদর্শিত হবে কার্টুন চলচ্চিত্র ‘মুজিব ভাই’। সন্ধ্যা ৭ টা ৩৫ মিনিটে  স্টেশনটি "হাসিনা: অ্যা ডটারস টেল" তথ্যচিত্রটি প্রচার করবে। তথ্যচিত্রটির পরিচালনা করেছেন পিপলু আর খান। রাত সাড়ে ১০টায় দেখানো হবে রোকেয়া প্রাচীর ‘বজ্রকণ্ঠ’। অভিনয়ে রয়েছেন ইমতিয়াজ বর্ষণ, নিশাত প্রিয়ম এবং রোকেয়া প্রাচী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //