প্রথমবার ডেইলি সোপে শানারেই দেবী শানু

শানারেই দেবী শানু। গেল কয়েক বছর ধরে বেছে বেছে অভিনয় করছেন তিনি। অভিনয়ের বাইরে লেখালেখি নিয়েও ব্যস্ত থাকেন অভিনেত্রী। প্রতি বইমেলায় প্রকাশিত হচ্ছে তার এক বা একাধিক গ্রন্থ। লিখতে গিয়ে অভিনয়ে সময় দিতে পারছেন না লাক্স-চ্যানেল আই সুপারস্টার। তবে এবার তার ব্যতিক্রম লক্ষ করা গেছে। অভিনয় করছেন শানু, তার দেখা মিলছে রোজ। দীপ্ত টেলিভিশনে প্রচার হচ্ছে প্রতিদিনের ধারাবাহিক ‘জবা’। সেখানেই একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন এ গ্ল্যামারকন্যা।

এবারই প্রথম তিনি ‘ডেইলি সোপ’-এ অভিনয় করছেন। শানু এ ধারাবাহিকে যুক্ত হওয়ার গল্প তুলে ধরে বলেন, “আমি বেশ কয়েক বছর আগে আশীষ রায়ের নির্দেশনায় একটি কাজ করেছিলাম। ‘জবা’ ধারাবাহিকে যুক্ত হওয়ার আগে দ্বিধায় ছিলাম। ধারাবাহিকে অভিনয় করলে অনেক সময় দিতে হয়। চরিত্রের ধারাবাহিকতা বজায় রাখতে হয়। আমি ধারাবাহিক নাটকে অভিনয় করলেও, ডেইলি সোপে আগে অভিনয় করিনি। এবারই প্রথমবার অভিনয় করছি।” 

‘জবা’ পরিচালনা করছেন আশীষ রায়। আহমেদ খান হীরকের মূল ভাবনায় নাসিমুল হাসানের গল্প ও চিত্রনাট্যে ধারাবাহিকটির সংলাপ লিখেছেন সরোয়ার সৈকত। নিজের চরিত্র প্রসঙ্গে শানু বলেন, “আমার চরিত্রের নাম লুবনা জামান। পরিবারের বড় ছেলের অফিসের বড় কর্তার চরিত্র। যে পরবর্তী সময় পরিবারের সঙ্গে জড়িয়ে পড়ে। মাত্র ‘জবা’য় যুক্ত হয়েছি। তারপরও দর্শকের ভালো সাড়া পাচ্ছি।”

ধারাবাহিকে কাজ করলে লেখার জন্য সময় পাওয়া যায় না। কিন্তু প্রতি বইমেলায় যে শানুকে লিখতে হয়। এ প্রসঙ্গে তার উত্তর, “‘জবা’র শুটিং হয় মাসে ১৫-২০ দিন। আমাকে সময় দিতে হয় ৪-৫ দিন। আপাতত এভাবে চলছে। অন্য কোথাও অভিনয় করছি না। আগামী বইমেলার জন্য মানসিক প্রস্তুতি নিচ্ছি।”

কী লিখবেন সে বিষয়ে অভিনেত্রী মুখে কুলুপ এঁটেছেন। তাই জানতে চাওয়া রাইটার্স ব্লক সম্বন্ধে। শানু জানালেন, ‘আমারও রাইটার্স ব্লক হয়। আগে হতো না। এখন অনুভব করি। চাইলেও লিখতে পারছি না। সময় যত গড়ায় তত বোঝা যায়। এ অবস্থা দূর করার জন্য অন্যান্য সাংস্কৃতিক কাজে নিজেকে জড়িয়ে রাখি। কবিতা মাথায় এলে চট করে লেখা যায়, কিন্তু উপন্যাস সেভাবে লেখা সম্ভব নয়। উপন্যাস লিখতে গেলে অনেক সময় দিতে হয়। চরিত্রগুলোকে নিয়ে দিন যাপন করতে হয়। অভিনয় করার সময় আবার ফিকশনের চরিত্র এ জায়গা নিয়ে নেয়। সেজন্য মাঝে মাঝে অভিনয় থেকে হারিয়ে যাই।’

ইদানীং শানুর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে নজর দিলে নজরকাড়া সব স্থিরচিত্র চোখে পড়ছে। এ বিষয়ে বলতেই শানু হেসে ফেললেন। বললেন, ‘এগুলো হুটহাট করেই শুট করা। আমার কাছের কিছু মানুষজন আছেন, তারাই আমাকে ছবি তুলতে উৎসাহ জোগান।’

সবশেষে শানুর কাছে সিনেমা প্রসঙ্গে জানতে চাওয়া হয়। তিনি অভিনয় করেছিলেন খিজির হায়াত খানের ‘মিস্টার বাংলাদেশ’ সিনেমায়। এরপর বড়পর্দায় তাকে খুঁজেই পাওয়া যায়নি। শানু এ বিষয়ে বলেন, শুরু থেকেই আমার মাঝে কাজের ব্যাপারে যোগাযোগের কমতি ছিল। তা ছাড়া ইদানীং লেখালেখি করি বলে অনেকেই ভাবেন আমি অভিনয় ছেড়ে দিয়েছি। তাই হয়তো আমাকে নিয়ে কাজের ব্যাপারে ভাবেন না। আবার নতুন প্রজন্মের অনেকেই এসেছেন। তারা ভালো অভিনয় করছেন। সব মিলিয়ে নতুন সিনেমায় কাজ করা হচ্ছে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //