ফেব্রুয়ারিতেই কেবল ভাষা দিবসের নাটক

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিনটিতে টিভি চ্যানেলের পর্দায় থাকে নানা আয়োজন। তবে এর মধ্যে উল্লেখযোগ্য হলো ভাষা দিবসের নাটক। বাংলাদেশ টেলিভিশন থেকে শুরু করে প্রায় সব চ্যানেলে ভাষা দিবসের নাটক প্রচার হয়। এ দিনের বাইরে ভাষা দিবসের নাটক তেমন আর দেখা যায় না চ্যানেলগুলোতে।

নাট্যনির্মাতারাও বিশেষ এ দিনের বাইরে ভাষা দিবসের নাটক নিয়ে আগ্রহ দেখান না। এর কারণ হিসেবে অনেকে চ্যানেলগুলোকে দায়ী করছেন। নির্মাতাদের দাবি একুশে ফেব্রুয়ারির বাইরে টিভি চ্যানেলগুলো ভাষা দিবসের নাটক প্রচার করতে চায় না। এছাড়া এসব নাটকের জন্য বাজেটও পর্যাপ্ত থাকে না। ফলে অনেক নির্মাতার ইচ্ছে থাকলেও ভাষা দিবসের নাটক পরিচালনা করছেন না।

নির্মাতা সীমান্ত সজল বলেন, ‘ভাষা দিবসের নাটক নিয়ে কাজ করার জন্য আমি সব সময় আগ্রহী। কিন্তু এসব নাটকের জন্য ভালো বাজেট চ্যানেলগুলো থেকে পাওয়া যায় না। অনেক সময় নিজ উদ্যোগে নির্মাণ করার পর কম টাকায় চ্যানেলের কাছে সেটি বিক্রি‍ করতে হয়। এভাবে তো ভালো নাটক নির্মাণ সম্ভব নয়। বিশেষ দিবসের জন্য চ্যানেল যদি সঠিক বাজেট দিত তাহলে সুন্দর সুন্দর গল্পের নাটক দর্শক দেখার সুযোগ পেত।’

নতুন প্রজন্মের অনেক অভিনয় শিল্পীও ভাষা দিবসের নাটকে কাজ করার ইচ্ছে প্রকাশ করেন। কিন্তু চ্যানেলগুলোতে বছর জুড়ে এসব নাটক প্রচার না হওয়ায় অনেকেই কাজ করার সুযোগ পাচ্ছেন না বলেও জানান। নাটক সংশ্লিষ্টদের মতে ভাষা দিবস ও মুক্তিযুদ্ধের নাটকের দিকে চ্যানেলগুলোর আরও বেশি মনোযোগী হওয়া উচিত।

এদিকে যে বাংলা ভাষার জন্য সালাম জব্বার রফিকসহ অনেকে জীবন দিয়েছেন সে ভাষার বিকৃতি দেখা যায় আজকাল নাটকে। গেল কয়েক বছর ধরে নাটকে আঞ্চলিক ভাষার ব্যবহার বেশি হচ্ছে। শুধু টিভি নাটকেই নয়, এ আঞ্চলিক ভাষার ব্যবহার বেশি বেড়েছে ইউটিউবের যুগে এসে। ইউটিউব চ্যানেলগুলোর জন্য যে সব নাটক নির্মাণ হচ্ছে এগুলোতে শুদ্ধভাষার তেমন প্রয়োগ দেখা যায় না।

নব্বই দশকে আমাদের জনপ্রিয় নাটকগুলোতে শুদ্ধ বাংলা ভাষার প্রতি নির্মাতাদের গুরুত্ব ছিল বেশি। শহর বন্দর, গ্রামসহ সব শ্রেণির দর্শকের কাছে এসব নাটক সমাদৃত হতো। কিন্তু এখন তা নেই বললেই চলে। নতুন প্রজন্মের বড় একটি অংশ বর্তমানে শুদ্ধ বাংলা উচ্চারণে কথা বলতে পারেন না। বাংলা ভাষাকে শুদ্ধভাবে বলতে পারা ও শুদ্ধ উচ্চারণ শেখার ক্ষেত্রে নাটক এক অনন্য ভূমিকা রাখে।

নাট্যবোদ্ধারা বলছেন, বিনা কারণে টিভি নাটকে বাংলা ভাষার উচ্চারণে অশুদ্ধতা, অসংলগ্নতা একেবারেই সমর্থন করা যায় না। ভাষা বিকৃতির এ সংস্কৃতি থেকে বের হয়ে আসা জরুরি। তা না হলে এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। এ ভাষার বিকৃত উপস্থাপন ভাষার অনেক বড় ক্ষতি হচ্ছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //