মেলায় তারকাদের বই

মাসব্যাপী বইপ্রেমী মানুষের মিলনমেলা বসে সোহরাওয়ার্দী উদ্যানে। প্রতিবছর ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই অমর একুশে বইমেলা শুরু হয়। মেলায় অন্য লেখকদের বইয়ের পাশাপাশি শোবিজ তারকাদের বইও থাকে। তবে এখন সেই সংখ্যা বাড়ছে। এবারের বইমেলায় প্রকাশিত শিল্পীদের বই নিয়ে বিশেষ এই আয়োজন।

আবুল হায়াতের ‘রঞ্জিত গোধূলি

প্রতিবছরই বইমেলায় প্রকাশিত হয় অভিনেতা, নাট্যকার ও নির্মাতা আবুল হায়াতের বই। এবারের বইমেলায় প্রকাশ পেতে যাচ্ছে তার গল্পের বই ‘রঞ্জিত গোধূলি’। এটি প্রকাশ করছে প্রিয় বাংলা প্রকাশন।

ফেরদৌসের ‘এই কাহিনী সত্য নয়’

প্রথমবার ঔপন্যাসিক হিসেবে আত্মপ্রকাশ ঘটালেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস আহমেদ। তার লেখা প্রথম উপন্যাসের নাম ‘এই কাহিনী সত্য নয়’। শুক্রবার বিকেলে একুশে বইমেলাতে ফেরদৌস নিজে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন। নিজের প্রকাশিত প্রথম উপন্যাস প্রসঙ্গে ফেরদৌস বলেন, আমার লেখা প্রথম উপন্যাস ‘এই কাহিনী সত্য নয়’ লিখতে গিয়ে নিজের জীবনের অনেক ঘটনাই উঠে এসেছে। এটা সবাই জানেন যে, আমি ভীষণ বন্ধু বৎসল একজন মানুষ। সবার সঙ্গে মিলেমিশে পথচলা, আগামীর পথে এগিয়ে চলাই আমার ভালো লাগা। উপন্যাসটিতে পাঠক ভালোবাসা খুঁজে পাবেন।

আইয়ুব বাচ্চুর জীবনী

গিটার জাদুকর ও নন্দিত কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর জীবনী নিয়ে রচিত বই ‘রুপালি গিটার’ প্রকাশ পাবে বইমেলায়। বইটি পাওয়া যাবে আজব প্রকাশে। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সম্পাদনায় বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আবদুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার। এলআরবির ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। 

কাজী হায়াতের আত্মজীবনী 

বরেণ্য চিত্রপরিচালক কাজী হায়াৎ প্রকাশ করছেন আত্মজীবনীমূলক বই ‘একজন সিনেমাওয়ালা’।

পান্থ কানাইয়ের ‘আমি মুক্তি চেয়েছিলাম’

লেখালেখির জগতে পা রাখছেন গায়ক-ড্রামার পান্থ কানাই। এবারের মেলায় প্রকাশ পাচ্ছে তার বই ‘আমি মুক্তি চেয়েছিলাম’। বইটি তার আত্মজীবনী। বইটি প্রকাশ করছে কিংবদন্তি পাবলিকেশন্স।

ভাবনার ‘কাজের মেয়ে’র গল্প

জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনার বইমেলায় থাকছে চতুর্থ উপন্যাস ‘কাজের মেয়ে’। বই প্রকাশ নিয়ে ভাবনা ফেসবুকে লিখেছেন, প্রেম যদি প্রতারণা করে শিল্প দেবে আমাকে আশ্রয়, আমার শিল্পের হাত কেড়ে নেয় আছে সাধ্য?

শানুর ‘ভালোবাসার এপার ওপার’

এবারের মেলায় থাকছে তার কবিতার বই ‘ভালোবাসার এপার ওপার’। আজব প্রকাশনী এটি প্রকাশ করছে। এ ছাড়া বাতিঘর থেকে প্রকাশ পাবে থ্রিলার উপন্যাস তক্ষক। ২০২০ সালে প্রকাশ পাওয়া তার লিপস্টিক বইটিও নতুন মুদ্রণ আকারে আসছে বাজারে।

অনিমেষ আইচের ‘এক বোতল অন্ধকার’

চলচ্চিত্র পরিচালক অনিমেষ আইচের লেখা উপন্যাস ‘এক বোতল অন্ধকার’ থাকছে এবারের বইমেলায়। বইটি প্রকাশ করছে কিংবদন্তি পাবলিকেশন্স। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু।

শামীম জামানের ‘কাফনের কথা’

অভিনেতা, নির্মাতা ও নাট্যকার শামীম জামান প্রকাশ করছেন তার প্রথম উপন্যাস ‘কাফনের কথা’। এটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স। বইটি প্রসঙ্গে শামীম জামান বলেন, ‘এটি সমাজের নানা অসঙ্গতি নিয়ে লেখা হয়েছে। নতুন ধরনের লেখার স্বাদ পাবেন সবাই।’

পুতুলের ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’

সংগীতশিল্পী পুতুলও নিয়মিত লেখালেখি করেন। বিগত বইমেলায় তার একাধিক কবিতার বই প্রকাশ পেয়েছে। তবে এবারের মেলয় প্রকাশ পেয়েছে তার উপন্যাস। ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’। এটি প্রকাশ করেছে তাম্রলিপি।

লুৎফর হাসানের উপন্যাস

‘ঘুড়ি’খ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’ প্রকাশ করবে অন্যপ্রকাশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //