অস্কারে ভারতীয় ছবি

বিনোদন জগতের সিনেমা মাধ্যমে সবচেয়ে বড় পুরস্কার অস্কার। যা সব দেশের অভিনেতা-অভিনেত্রীদের কাছে চরম আকাঙ্ক্ষিত একটি পুরস্কার।

অস্কারের ৯৫তম এ আসরের চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করা হবে ২৪ জানুয়ারি। আর পুরস্কার ঘোষণা করা হবে ১২ মার্চ। তৃতীয়বারের মতো অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন বিখ্যাত কমেডি অভিনেতা জিমি কিমেল।

অস্কার পুরস্কার দেওয়া হয় ১০ ক্যাটাগরিতে। এবার পাঁচ ক্যাটাগরিতে ভারতের ছয়টি সিনেমা প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। সেরা মৌলিক গানের জন্য এস এস রাজামৌলির ‘আর আর আর’ সিনেমার নাতু নাতু গানটি। সেরা ফিচার ফিল্মে ‘দ্য লাস্ট শো’, সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্মে ‘অল দ্যাট ব্রিদস’, ডকুমেন্টারি শর্ট ফিল্ম ‘দ্য এলিফ্যান্ট হুইসপ্যারারস’, সেরা মৌলিক গল্পে রিশভ শেঠের ‘কান্তারা’ ও সঞ্জয়লীলা বানশালীর গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি। 

তেলেগু ব্লকবাস্টার সিনেমা আর আর আরের গানটি কম্পোজ করেছেন এম এম কিরাভানি এবং লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। এটি সিনেমাটির তৃতীয় আন্তর্জাতিক মনোনয়ন। এর আগে গোল্ডেন গ্লোব পুরস্কার ২০২৩-এ সেরা অ-ইংলিশ সিনেমা ও সেরা মৌলিক গানের মনোনয়ন পেয়েছিল।

অস্কারে এ গানটি নাথিং ইস লস্ট (ইউ গিভ মে স্ট্রেংথ) ‘আভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফর এভার’-এর লিফট মিসহ ১৪টি গানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। ইতোমধ্যে শর্ট লিস্টে নাম চলে এসেছে এটির।

আন্তর্জাতিক ফিচার ফিল্মের সংক্ষিপ্ত তালিকায় অস্কারে অন্তর্ভুক্ত হয়েছে ভারতের প্যান নালিন পরিচালিত ‘ছেল্লো শো’ (দ্য লাস্ট ফিল্ম শো)। গুজরাটি ফিল্মটি নিয়ে প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর ও মোমায়া খুবই আশাবাদী। যদিও ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ থেকে আপত্তি জানানো হয়েছে। তাদের মতে এটি সিদ্ধার্থের সিনেমা নয়। তিনি এটি কিনেছেন। জুরি বোর্ড পক্ষপাতদুষ্ট হয়ে এ সিনেমা বাছাই করেছেন।

প্রতিষ্ঠানটি থেকে আবারও এই সিনেমা মূল্যায়নের দাবি জানানো হয়। গুজরাটের সৌরাষ্ট্রের একটি অখ্যাত গ্রামের ৯ বছরের ছেলের সিনেমা প্রীতি এবং সিনেমায় নিজেকে জড়িয়ে ফেলা নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। প্রতিযোগিতায় সিনেমাটি দক্ষিণ কোরিয়ার ‘ডিসিশন টু লিভ’ এবং মেক্সিকোর ‘বারদো’সহ আরও ১৪টি সিনেমার সঙ্গে লড়বে। 

সেরা ডকুমেন্টারি ফিচার ফিল্মের ক্যাটাগরিতে লড়ছে ভারতের ‘অল দ্যাট ব্রিদস’। নির্মাতা শৌনক সেনের পরিচালনায় এ ফিল্মটি নির্মিত হয়েছে দিল্লির দুই ভাই-বোনের পাখিদের প্রতি ভালোবাসা নিয়ে। শহরের আহত চিল পাখি, তাদের দেখাশোনা, চিকিৎসা এসবে নিজেকে উৎসর্গ করা। ‘অল দ্যাট ব্রিদস’-এর আগেও ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জুরি প্রাইজ এবং সান্ড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ডকুমেন্টারি বিভাগে পুরস্কার পেয়েছিল।

এছাড়া ২২তম কান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা তথ্যচিত্রের জন্য গোল্ডেন আই পুরস্কার পেয়েছে। বেস্ট শর্ট ডকুমেন্টারি ফিল্মে জায়গা করতে লড়ছে কার্তিকী গনসালেভসের ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারারাস’। এখানে দুটি পরিত্যক্ত হাতি ও তার মাহুতের মধ্যে অটুট বন্ধনকে চিত্রায়ণ করা হয়েছে। ছবিটি প্রযোজনা করেছেন ‘পিরিয়ড অ্যান্ড অফ সেন্টেন্স’ খ্যাত অস্কার জয়ী গুনিত মঙ্গা।

এদিকে সম্প্রতি ভারতের হোম্বলে প্রোডাকশন তাদের ‘কান্তারা’ ছবিটি অস্কার বিবেচনার জন্য পাঠিয়েছে। কন্নড় এই মুভিটি নিয়ে খুবই আশাবাদী সিনেমার নায়ক ও পরিচালক রিশভ শেঠি। ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর মুক্তিপ্রাপ্ত এ ছবিটি এ পর্যন্ত ৪০০ কোটি রুপি আয় করেছে।

প্রথমে কন্নড় ভাষায় মুক্তি পেলেও পরে ইংরেজি, তামিল, মালায়লাম ও তেলেগু ভাষায় মুক্তি পায়। ছবিটি ভারতের লোকসংস্কৃতি, প্রকৃতি বনাম মানব দ্ব›দ্ব, প্রাচীন আধ্যাত্মিক বিশ্বাস, আধুনিকতার প্রবাহ, আনন্দ প্রীতি জিঘাংসা উঠে এসেছে। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //