কমছে গ্রাহকসংখ্যা, ১৫০ কর্মী ছাঁটাই নেটফ্লিক্সের

এক দশকের মধ্যে প্রথমবার গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স। দাম পড়েছে সংস্থার শেয়ারেরও। এরই জেরে যুক্তরাষ্ট্রে ১৫০ জন কর্মীকে ছাঁটাই করেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স।

পুরো বিশ্বে এই প্ল্যাটফর্মে কর্মী সংখ্যা ছিল ১১ হাজার। তার মধ্যে চাকরি হারিয়েছেন দুই শতাংশেরও কম। আপাতত তালিকায় ছিলেন মূলত মার্কিন কর্মীরাই। 

নেটফ্লিক্সের মুখপাত্রের দাবি, সংস্থার উপার্জন বৃদ্ধির গতি কমে যাওয়ায় ব্যয়েও রাশ টানতে হচ্ছে। সে কারণেই এই পথে হাঁটতে হলো কর্তৃপক্ষকে। কারও কর্মদক্ষতার প্রশ্নে নয়, শুধুমাত্র ব্যবসায়িক কারণেই এই সিদ্ধান্ত।

কোন বিভাগের কর্মীদের ছাঁটাই করা হচ্ছে তা নেটফ্লিক্স প্রকাশ করেনি। তবে লস অ্যাঞ্জেলেস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, নিয়োগ, যোগাযোগ ও কনটেন্ট বিভাগে কর্মী ছাঁটাইয়ের প্রভাব পড়তে পারে।

অনেকেই তাদের চাকরি যাওয়ার খবর অনলাইনে প্রকাশ করতে শুরু করেছেন। সোশাল মিডিয়ায় পোস্ট দিয়ে তারা হতাশা প্রকাশ করছেন।

এপ্রিলেই নেটফ্লিক্স জানিয়েছিল, এক দশকে এই প্রথম গ্রাহকসংখ্যা কমছে তাদের। অর্থবর্ষের আগামী চার মাসে আরো গ্রাহক কমার আশঙ্কায় ছিল সংস্থা। তার এক মাসের মধ্যেই কর্মী সংকোচনের পথে হাঁটল এই ওটিটি প্ল্যাটফর্ম। 

ইতোমধ্যেই ছাঁটাই ও কর্মী নিয়োগ আপাতত বন্ধের পথে হেঁটেছে মেটা, অ্যামাজন, উবারের মতো সংস্থা।

ওটিটির লড়াই যত জমছে, গ্রাহক সংখ্যায় ভাটার টান দেখছে নেটফ্লিক্স। প্রতিযোগিতায় টিকে থাকতে মাসিক গ্রাহকমূল্য আগের তুলনায় বেশ খানিকটা কমিয়ে দিয়েছে সংস্থা। লাভ হয়নি তাতেও। জানুয়ারি থেকে প্রায় ৭০ শতাংশের বেশি পড়ে গিয়েছে নেটফ্লিক্সের শেয়ারের দর।

গ্রাহক টানতে নিজেদের প্ল্যাটফর্মে এই প্রথম বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করার পথেও হাঁটছে নেটফ্লিক্স। এত কাল কনটেন্টের মাঝে বিজ্ঞাপনের বিরোধী ছিল সংস্থা। এছাড়া পাসওয়ার্ড ভাগাভাগি করে নেটফ্লিক্স দেখার প্রবণতাতেও রাশ টানতে চায় সংস্থা। 

পরিসংখ্যান বলছে, ২২ কোটি ২০ লাখের বেশি গ্রাহক রয়েছেন এই প্ল্যাটফর্মে। কিন্তু অন্যের পাসওয়ার্ড দিয়ে নেটফ্লিক্স দেখা হয় আরো অন্তত ১১ কোটি বাড়িতে। তাতেই এবার লাগাম পরানোর ভাবনা রয়েছে সংস্থার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //