পুরুষের চোখে নারী

৮ মার্চ, বিশ্ব নারী দিবস। বিনোদন জগতের উজ্জ্বল নক্ষত্র হানিফ সংকেত, ফেরদৌস ও মোশাররফ করিমের সাথে কথা বলে জানা গেছে নারীকে কীভাবে দেখেন তারা-

পুরুষরা নারীর বড় প্রতিবন্ধকতা: হানিফ সংকেত 

নারীর মর্যাদা আমার কাছে অনেক উঁচু। তবে আমি মনে করি না, নারীরা অনেক দূর এগিয়েছে। পুরুষ নারীর অগ্রগতির পথে অনেক বড় প্রতিবন্ধকতা তৈরি করে রেখেছে এখনো। এজন্য নারীরা বাধাগ্রস্ত হচ্ছেন। পুরুষদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হলে নারীদের উন্নতি সম্ভব নয়। নারীরা যতই উচ্চপর্যায়ে যান না কেন, বাস্তবে আমরা প্রতিমুহূর্তে তাদের হেয় করছি। নারীর অপমান মানে মানবজাতির অপমান। আর কোনো পুরুষের মানবজাতিকে অপমান করার কোনো অধিকার নেই।

নারীকে আমি মানুষ হিসেবেই দেখি: ফেরদৌস

নারী-পুরুষ আলাদা করে দেখার কিছু নেই। পুরুষের যে অধিকার আছে, নারীরও সেই অধিকার আছে। আমাদের সমাজের হীনমন্যতার কারণে নারীরা অনেকটা পিছিয়ে রয়েছে। আমি মনে করি, প্রতিটি ক্ষেত্রে নারীর অবদান অনেক বেশি। আগেকার দিনে পুরুষরা নারীকে বিয়ে করে আনত শুধু ঘরের কাজ করার জন্য, সন্তান জন্ম দেয়ার জন্য। এখন এই ধারণা অনেকটা বদলে গেছে। যোগ্যতার দিক থেকে প্রত্যেকেই সমান। তাহলে কেন একজন ঘরে বসে থাকবে আর অন্যজন বাইরে কাজ করবে?

নারী অধিকার এখনো প্রতিষ্ঠিত হয়নি: মোশাররফ করিম

আমার চোখে নারী মাতৃমূর্তি, প্রেমিকামূর্তি, কন্যামূর্তি। এর বাইরেও নারীর অনেক রূপ আছে। নারীর জীবনের নানা অবস্থায় রূপভেদ হয়, পরিবর্তন হয়। আমাদের দেশের পরিপ্রেক্ষিতে নারীর অধিকার এখনো প্রতিষ্ঠিত হয়নি। এখনো যৌতুকের নামে অত্যাচার হয়, প্রেমের নামে অত্যাচার হয়, যা নারীর স্বাধীনতা ও মুক্তির অন্তরায়। নারীকে সামনের দিকে এগোতে হলে এই প্রতিবন্ধকতা দূর করতে হবে। তবে বর্তমানে বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়েছে। এ বিষয়ে আমাদের প্রাপ্তি একটাই, নারীর সামাজিক অগ্রগতি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //