ফরাসি নবকল্লোলের তিন পরিচালক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমেরিকায় রঙিন চলচ্চিত্রই প্রাধান্য বিস্তার করে নিয়েছিল, চলচ্চিত্রের জগতে এটি ছিল একটি বিপ্লব। সেই সময়ে ফরাসি দেশের চলচ্চিত্রেও আসে পরিবর্তন, সেখানেও জনাকয়েক নবকল্লোলের পরিচালকরা সবাই সচেতনভাবে ধ্রুপদী সিনেমাটিক রূপায়ন প্রত্যাখ্যান করেছিলেন।

তারা ছিলেন- জঁ-লুক গদার, ফ্রঁসোয়া ত্রুফো, এরিক রোমার, ক্লোদ শাব্রল এবং জাক রিভেত। এঁরা সেকালের বিখ্যাত চলচ্চিত্র ম্যাগাজিন লিখতেন। এই চলচ্চিত্রকারদের মধ্যে প্রধান তিনজন চলচ্চিত্রকারের কাজ ও পরিচিতি সংক্ষিপ্তাকারে সাম্প্রতিক দেশকালের পাঠকদের জন্য তুলে ধরেছেন গাজী শাহীন

ফ্রাঁসোয়া রোল ত্রুফো


একজন ফরাসি চলচ্চিত্র পরিচালক ও সমালোচক। তিনি ফ্রান্সের চলচ্চিত্র নির্মাণে নতুন ধারার সৃষ্টি করেন এবং এর মাধ্যমে সে দেশের চলচ্চিত্র শিল্পে বিশেষ স্থান করে নেন। মাত্র ২৫ বছর দীর্ঘ কর্মজীবনে তিনি একাধারে চলচ্চিত্র পরিচালনা, চিত্রনাট্য রচনা, প্রযোজনা এবং অভিনয়ের কাজ করেন। তিনি ২৫টির মতো চলচ্চিত্রে কাজ করেছেন। ১৯৪৮ সালে নিজের চলচ্চিত্র ক্লাব শুরুর পর ত্রুফো অঁদ্রে বাজার সঙ্গে পরিচিত হন।

ত্রুফোর পেশাদারি ও ব্যক্তিগত জীবনে বাজার ব্যাপক প্রভাব রয়েছে। বাজা সে সময়ে একই সঙ্গে একজন চলচ্চিত্র সমালোচক ও অন্য একটি চলচ্চিত্র সমিতির প্রধান ছিলেন। ত্রুফোর সঙ্গে তার বন্ধুত্ব হয় এবং তিনি ত্রুফোকে বিভিন্ন রকমের আর্থিক সহায়তা প্রদান করতেন। বাজা তাকে তার নব্যপ্রতিষ্ঠিত চলচ্চিত্র সাময়িকী ‘কাইয়ে দ্যু সিনেমায়’ চাকরি দেন। পরবর্তী কয়েক বছরে ত্রুফো কাইয়ের সমালোচক (ও পরবর্তীতে সম্পাদক) হয়ে ওঠেন। সেখানে তিনি তার নিষ্ঠুর ও নির্দয় পর্যালোচনার জন্য এমনই কুখ্যাত হয়ে ওঠেন, যে এক পর্যায়ে তাকে ‘ফরাসি চলচ্চিত্রের গোরখোদক’ নাম দেওয়া হয়।

জঁ-লুক গদার


ফরাসি নবকল্লোল চলচ্চিত্র আন্দোলনের পুরোধাদের অন্যতম এই ব্যক্তি খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক এবং বিতর্কিত ও প্রভাবশালী চলচ্চিত্র পরিচালক। ২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোনো চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।

তিনি এবং তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিলেন এবং বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভাণ্ডারকে পরিবর্তন করে দিয়েছেন। গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালকদের অনুপ্রাণিত করেছে, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডিএ পেনবেকার, রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, পিয়ের পাওলো পাসোলিনি।

ক্লোদ অঁরি জঁ শাব্রল


ক্লোদ ছিলেন একজন ফরাসি চলচ্চিত্র পরিচালক। ১৯৫০-এর দশকের শেষের দিকে ‘ফরাসি নবকল্লোল’ নামের যে চলচ্চিত্র পরিচালকের দলটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তাদের মধ্যে তিনিও ছিলেন। তার সমসাময়িক অন্যান্য পরিচালক জঁ-লুক গদার, ফ্রঁসোয়া ত্রুফো, এরিক রোমের এবং জাক রিভেতের মতো ক্লোদও প্রভাবশালী চলচ্চিত্র ম্যাগাজিন ‘কাইয়ে দ্যু সিনেমা’তে চলচ্চিত্র সমালোচক হিসেবে লিখতেন এবং পরে চলচ্চিত্র নির্মাতা হিসেবে নতুন কর্মজীবন শুরু করেন।

ক্লোদের পরিচালিত প্রথম চলচ্চিত্রটি ছিল ‘ল্য বো সের্জ’ (১৯৫৮), যার পেছনে মার্কিন পরিচালক আলফ্রেড হিচকক নির্মিত ‘শ্যাডো অব ডাউট’ (১৯৪৩) ছবিটি অনুপ্রেরণা হিসেবে কাজ করেছিল। শাব্রলের চলচ্চিত্রগুলোর ধরন মূলত থ্রিলার ধাঁচের, যাতে এক ধরনের দূরস্থিত নিরপেক্ষতার আভাস পাওয়া যায়। তাকে মূলধারার নবকল্লোল পরিচালক হিসেবেই ধরা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //