জন্মদিনে নেই আইয়ুব বাচ্চু!

ব্যান্ড তারকা ও গীটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর ৫৭ তম  জন্মদিন আজ। ১৯৬২ সালের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। প্রতিবার জন্মদিনে তিনি উপস্থিত থাকলেও এই প্রথম তিনি নেই!  
গত বছরের ১৮ অক্টোবর ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর হৃৎস্পন্দন থেমে যায়। চোখের জলে আজ তার জন্মদিন পালন করছেন ভক্তরা।
ব্যান্ড এলআরবির মাধ্যমে বাংলাদেশের ব্যান্ড সংগীতকে এগিয়ে নিতে অনবদ্য ভূমিকা পালন করেছিলেন আইয়ুব বাচ্চু। অসংখ্য জনপ্রিয় গান এ ব্যান্ডের মাধ্যমে উপহার দিয়েছেন তিনি। পাশাপাশি একক ক্যারিয়ারেও পেয়েছেন আঁকাশছোঁয়া সফলতা। গাওয়ার পাশাপাশি সুরকার হিসেবেও সফল ছিলেন তিনি।
চট্টগ্রামে জন্মগ্রহণ করেছিলেন জনপ্রিয় ব্যান্ড তারকা। ১৯৭৬ সালে কলেজজীবনে আগলি বয়েজ নামক ব্যান্ড গঠনের মাধ্যমে তার সংগীত জীবনের সূচনা করেছিল। এরপর ফিলিংস ও সোলসে যোগ দেন। সুপার সোলস, কলেজের করিডোরে, মানুষ মাটির কাছাকাছি এবং ইস্ট অ্যান্ড ওয়েস্ট- সোলসের সঙ্গে এই চারটি অ্যালবামে কাজ করেন।
আইয়ুব বাচ্চু ১৯৯১ সালের ৫ এপ্রিল লিটল রিভার ব্যান্ড গঠন করেন, যা পরবর্তীকালে লাভ রানস ব্লাইন্ড নামে বা সংক্ষেপে এলআরবি নামে জনপ্রিয়তা লাভ করে। মৃত্যু পর্যন্ত ২৭ বছর ধরে ব্যান্ডটির সঙ্গে ছিলেন।
ব্যান্ডটির সঙ্গে অনেক জনপ্রিয় অ্যালবাম উপহার দেন বাচ্চু। এর মধ্যে আছে সুখ, ঘুমন্ত শহরে, স্বপ্ন, আমাদের বিস্ময় (ডাবল অ্যালবাম), মন চাইলে মন পাবে, অচেনা জীবন ও যুদ্ধ।
একক শিল্পী হিসেবেও তিনি সফল। আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্ত গোলাপ’ ১৯৮৬ সালের সেপ্টেম্বর মাসে বের হয়। দ্বিতীয় অ্যালবাম ময়না (১৯৮৮) দিয়ে সফলতা অর্জন করেন এবং কষ্ট (১৯৯৫) ছিলো বাংলাদেশের অন্যতম হিট অ্যালবাম। ২০০১৭ সালে দেশে প্রথম বাদ্যযন্ত্রগত অ্যালবাম ‘সাউন্ড অফ সাইলেন্স’ প্রকাশ করেন।
গীতিকার ও সুরকার হিসেবেও সফল ছিলেন আইয়ুব বাচ্চু। গিটারিস্ট হিসেবে পেয়েছে কিংবদন্তির মর্যাদা। গিটার সংগ্রহ ছিল তার নেশার মতো, করেছেন প্রদর্শনীও।
আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- সেই তুমি কেন এত অচেনা হলে, রূপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, কষ্ট পেতে ভালোবাসি, ফেরারি মন, মাধবী, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে, বারো মাস, হাসতে দেখো, এক আকাশের তারা ও উড়াল দেব আকাশে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //