উপজেলা নির্বাচনের সময় জানাল ইসি

এসএসসি পরীক্ষা ও রোজার বিষয়টি চিন্তা করে এবার এপ্রিলের শেষ সপ্তাহ থেকে মে মাসের শেষ সপ্তাহের মধ্যে উপজেলা পরিষদ নির্বাচন শেষ করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। ঠিক কোন পদ্ধতিতে ভোট হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি সাংবিধানিক এ সংস্থা। তবে স্থানীয় সরকারের এ ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি ব্যবহারের পরিকল্পনা রয়েছে কমিশনের।

আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে গণমাধ্যমের সাথে আলাপকালে এ কথা নির্বাচন কমিশনার মো. আলমগীর।

আলমগীর বলেন, ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা আর মার্চে রোজা ও ঈদ আছে। নির্বাচন কমিশন প্রাথমিকভাবে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে সেটা হলো এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকে শুরু হয়ে মে মাসের মধ্যে নির্বাচন শেষ হবে।

কত আসনে নির্বাচন হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন সবগুলো উপজেলা পরিষদে নির্বাচন সম্ভব হবে না। প্রায় চার শতাধিক পরিষদে নির্বাচন হবে।

কত ধাপে নির্বাচন হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন তিন ধাপেও হতে পারে, চার ধাপেও হতে পারে অথবা পাল্টাতেও পারে।

উপজেলা নির্বাচনের তফসিল কবে জানতে চাইলে তিনি বলেন, তফসিল রোজার ঈদের আগে হতে পারে। নমিনেশন পেপার সাবমিট উইড্র রোজার শেষের দিকে হবে। নির্বাচনী প্রচারণাও ঈদের পরে হবে।

ভোট কীভাবে গ্রহণ করা হবে এমন প্রশ্নের জবাবে বলেন, নির্বাচন ব্যালটে হতে পারে আবার ইভিএমেও হতে পারে। এই ব্যাপারে এখনই চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না। ইভিএম মেশিন ব্যবহারযোগ্য কি না সেই হিসেব আমরা এখনো পাইনি। ওই হিসেব পেলে তখন আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //