কাজ করছে না ইসির ২১ কোটি টাকার অ্যাপ

রাত পোহালেই অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর আগেই কাজ করছে না নির্বাচন কমিশনের ২১ কোটি টাকার অ্যাপ। নির্বাচন সংক্রান্ত তথ্য খুঁজে পেতে সহায়তা করতে তৈরি করা এই অ্যাপটি নির্বাচনের আগের দিনই ক্রাশ করেছে।

আজ শনিবার (৬ জুন) সন্ধ্যার পর থেকে বেশ কয়েকবার চেষ্টা করেও অনেকে এই অ্যাপে প্রবেশ করতে পারেননি।

এ বিষয়ে জানতে চাইলে শনিবার রাত সাড়ে ৮টার দিকে নির্বাচন কমিশনের সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন বলেছেন, সমস্যাটি সাময়িক, শিগগির সমাধান করা হবে। আমাদের ধারণা, অনেক বেশি মানুষ অ্যাপটিতে ঢোকার চেষ্টা করছেন। অ্যাপে অ্যাক্সেস করার চেষ্টাকারীর সংখ্যা হয়তো এর সক্ষমতা ছাড়িয়ে গেছে।

এর আগে, ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমসহ অন্যান্য কর্মকর্তারা জানিয়েছিলেন, ওই দিন থেকেই ভোটাররা এই অ্যাপের মাধ্যমে ভোটকেন্দ্রসহ নির্বাচন সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

জানা গেছে, অ্যাপটি ফোনে ইনস্টল করার পর ভোটের ফল, আইন ও বিধি, নিবন্ধিত দলের তালিকা, আসনভিত্তিক প্রার্থীর তালিকা, ভোট পড়ার হার, দলভিত্তিক প্রাপ্ত আসন সংখ্যাসহ নানা পরিসংখ্যান বা তুলনামূলক চিত্রও পাওয়া যাবে। এ ছাড়াও এই অ্যাপে পূর্বের নির্বাচনের তথ্যও পাওয়া যাবে।

এই অ্যাপটি অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করা যাবে। একবার ইনস্টল করার পর জন্ম তারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য জানা যাবে। এসব তথ্য ছাড়াও জানতে পারবেন বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোটকেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেওয়ার সিরিয়াল নম্বর, গুগল ম্যাপে আপনার কেন্দ্রের লোকেশনসহ বিভিন্ন তথ্য। এ ছাড়াও অ্যাপটিতে ভোটের দিন প্রতি দুই ঘণ্টা পরপর মোট ভোটদানকারীর সংখ্যাও দেখাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //