ভোটের দিন চলবে যেসব যানবাহন

ভোটের দিন প্রাইভেট কার, সিএনজিচালিত অটোরিকশা ও গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘এবার আমরা যে সার্কুলার (বিজ্ঞপ্তি) দিয়েছি নির্বাচন কমিশনের (ইসি) মতামত নিয়ে, সেখানে যানবাহনের ওপর আগে যে নিষেধাজ্ঞা ছিল, সেটা এবার শিথিল করা হয়েছে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত মঙ্গলবার (২ জানুয়ারি) নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে মোস্তাফিজুর রহমান এসব কথা বলেন।

যানবাহনের ওপর নিষেধাজ্ঞা শিথিলের কারণ প্রসঙ্গে মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমান প্রেক্ষাপটে একজন মানুষের ভোটকেন্দ্রে যেতে তাঁর একটা যানবাহন লাগে। যেসব যানবাহন মানুষের দৈনন্দিন কাজে ব্যবহৃত হয়, সেগুলোকে অ্যালাউ (চলাচলের অনুমতি) করা হয়েছে। এটা সার্কুলার হয়তো পেয়ে যাবেন এবং প্রাইভেট কার অ্যালাউড, সিএনজিচালিত অটোরিকশা অ্যালাউড। মোটরসাইকেল, মাইক্রোবাস এবং আরও কিছু যানবাহনের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

রেগুলার রুটের বাস ও পাবলিক সার্ভিস বাসও (গণপরিবহন) এবার চলাচল করবে উল্লেখ করে সচিব বলেন, ভোটারদের যাতায়াতে বাধা থাকলে তাঁরা ভোটকেন্দ্রে যাবেন না। ঢাকায় প্রাইভেট কার বন্ধ রাখা হলে মানুষ ভোটকেন্দ্রে ভোট দিতে যাবেন না।

এর আগে ২৪ ডিসেম্বর ইসি জানিয়েছিল, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ৭ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত কয়েক ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব যানবাহনের মধ্যে আছে ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক। তবে কিছু ক্ষেত্রে এসব যান চলাচলে শিথিলতা থাকবে।

এ ছাড়া ৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে, তবে রিটার্নিং কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কোনো কাজে ব্যবহৃত মোটরসাইকেল চলাচল করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //