হাইকোর্ট ও ইসিকে বোকা বানিয়ে ‘ঈগল’ প্রতীক নিয়েছেন মানিক

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক। তিনি আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে ঢাকা-৭ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ছেন। নির্বাচন কমিশন গেল ১৪ ডিসেম্বর মানিকের প্রার্থিতা বাতিল করে দেয়। এরপর গত ১৭ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে যান মানিক। রিট নম্বর ছিলো ১৬৪৪৯/২৩। সেখানে শুনানি শেষে আদেশ না পাওয়ায়, নিজ আইনজীবীর মৌখিক আবেদনে তা কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্ট।

পরদিনই এনেক্স ১০ নম্বর কোর্টে ফের রিটটি শুনানির জন্য নিয়ে যান। বিচারপতি ইকবাল কবীরের বেঞ্চে যার নম্বর ছিলো ২৯ নম্বর। সেখানে রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।

এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে না গিয়ে পুরো বিষয়টি গোপন করে পুনরায় ভিন্ন আইনজীবীর মাধ্যমে একটি নতুন রিট করেন তিনি। রিট নম্বর ১৬৬৬৬/২৩। যার শুনানি হয় বিচারপতি আবু তাহের সাইফুর রহমানের কোর্টে। শুনানি শেষে আদালত এবার তাকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেয়। কিন্তু সেখানে জানানো হয়নি আগের রিটের কোনো তথ্যই। হাইকোর্ট রুলস অনুযায়ী একই বিষয়ে দুইবার রিট করা যায় না।

বিষয়টি জানাজানি হয়ে গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) নির্বাচন কমিশনের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ আদালতের নজরে আনেন। এরপর আসতে বলা হয় ইসির আইনজীবীকে। তবে আদালতের নির্দেশের পরও হাজির হননি মানিকের আইনজীবী। হাইকোর্টও আর কোনো আদেশ দেননি। তবে ঘটনার সত্যতা নিশ্চিত করলেও এনিয়ে কোনো কথা বলতে রাজি হননি ইসির আইনজীবী।

এদিকে, ২০ ডিসেম্বর আদেশ হওয়ার সঙ্গে সঙ্গেই ওইদিন বিকেলেই প্রতীক দেয়া হয় হাসিবুর রহমান মানিককে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //