ঢাকায় ইইউ প্রতিনিধি দল, ইসির সঙ্গে বৈঠক আজ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে দুই মাসের মিশন নিয়ে ঢাকা পৌঁছেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার নির্বাচনি কারিগরি প্রতিনিধি দল। আজ বুধবার (২৯ নভেম্বর) সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

আগামী রবিবার থেকে প্রতিনিধিদলটি তাদের মিশন শুরু করবে। রবিবার প্রথমে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

ইইউ ইলেকশন এক্সপার্ট মিশনের প্রতিনিধি দলের চারজন হলেন, ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল এনালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল এনালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

বাংলাদেশে এবারের নির্বাচনে পূর্ণাঙ্গ কোনো পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না ইইউ। এর আগে গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানায় ইউরোপের ২৭ দেশের এই জোট।

চিঠিতে ইইউ জানিয়েছিল, বাংলাদেশে নির্বাচনের যথাযথ পরিবেশ নেই। তাই বাংলাদেশে তারা নির্বাচন পর্যবেক্ষণে কোনো পর্যবেক্ষক দল পাঠাবে না। সেই চিঠিতে বাংলাদেশে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠানোর মতো তহবিল না থাকার বিষয়টিও উল্লেখ করেছিল ইইউ।

এদিকে, জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে আজ বিকেলে যৌথসভা করবে ইইউ। আজ বেলা ৩টায় বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিসহ সুইডেন, স্পেন, ইটালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূত বা তাদের প্রতিনিধিরা উপস্থিত থাকার কথা রয়েছে।

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ২২ নভেম্বর ই-মেইলে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে যৌথসভায় বসতে সময় চেয়েছিলেন। তিনি ২৭ নভেম্বর বেলা ৩টায় সময় চাইলেও সিইসি তাকে ২৯ নভেম্বর বেলা ৩টায় সময় দিয়েছেন।

সিইসিকে তিনি লিখেছিলেন, সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইতঃপূর্বে মতবিনিময় করায় আপনাকে ধন্যবাদ। নির্বাচন কমিশনের বর্তমান কর্মযজ্ঞ নিয়ে আরও বিস্তারিত জানতে আপনার দফতরে একটি যৌথসভায় অংশ নেওয়ার সুযোগ চাই। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ নির্বাচনে মাঠ পরিদর্শনে নির্বাচন কমিশনাররা জেলায় জেলায় সফরে থাকায় ইইউ-এর চাহিদামতো সময় না দিয়ে দুদিন পরে বৈঠকের জন্য আসতে বলা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন ইতিমধ্যে জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুজন কারিগরি বিশেষজ্ঞসহ পাঁচ সদস্যের একটি পর্যবেক্ষক দল পাঠাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //