ইসির সাথে কমনওয়েলথ প্রতিনিধি দলের বৈঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো নিয়ে নির্বাচন কমিশনের সাথে বৈঠক করেছেন কমনওয়েলথ প্রতিনিধি দল। আজ রবিবার (১৯ নভেম্বর) সকাল ১০টায় নির্বাচন কমিশন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠক শেষে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, কমনওয়েলথ প্রাক নির্বাচনী প্রতিনিধি দল আমাদের নির্বাচন সংক্রান্ত সব বিধি-বিধান বিষয়ে জানতে চেয়েছিলেন। তারা মূলত বাংলাদেশের নির্বাচনের পদ্ধতি, ব্যবস্থা ও ভোটাররা কীভাবে কেন্দ্রে ভোট দিতে যাবেন এসব বিষয় জানতে চেয়েছেন। প্রধান নির্বাচন কমিশন (সিইসি) তাদেরকে সেসব বিষয়ে অবগত করেছেন। সব জানার পর আমাদের নির্বাচন ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছেন তারা।

তিনি আরও বলেন, ইসিসহ অন্যান্য যে সংস্থা রয়েছে তাদের সাথে প্রতিনিধি দল বৈঠক করে কমনওয়েলথ প্রধানের কাছে রিপোর্ট পাঠাবেন। এরপর তারা সিদ্ধান্ত নেবেন নির্বাচন পর্যবেক্ষণে আসবে কি না।

এর আগেও বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সাথে ভোট পর্যবেক্ষণ নিয়ে বৈঠক করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের একটি সংস্থা ভোট পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে।

এছাড়া বিদেশি পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণের জন্য দূতাবাসগুলোর মাধ্যমে ২১ নভেম্বরের মধ্যে আবেদনও আহ্বান করেছে ইসি।

কমনওয়েলথের প্রতিনিধি দল আগামী ২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় অবস্থান করবেন। সফরকালে তারা পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন কমিশনসহ বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক করবেন।

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //