নির্বাচনের তফসিল নিয়ে সিইসির দুই রকম বক্তব্য

সংবিধান অনুসারে বর্তমান সংসদ বহাল রেখে আগামী নির্বাচন করতে হলে, তা হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি থেকে আগের ৯০ দিনের মধ্যে। অর্থাৎ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে।

ইসি সংশ্লিষ্টরা বলছেন, সংসদ বহাল রেখে নির্বাচন হলে, নভেম্বরের আগে তফসিল ঘোষণার সুযোগ নেই। তবে সংসদ ভেঙে দিয়ে আগাম নির্বাচন হলে সেটা ভিন্ন বিষয়।

আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) একটি গণমাধ্যমে সিইসি কাজী হাবিবুল আউয়াল এক সাক্ষাৎকারে সেপ্টেম্বরে তফসিল ঘোষণার কথা বলেন। তার এই বক্তব্য প্রচারিত হওয়ার পর রাজনৈতিক অঙ্গনে নানামুখী আলোচনা শুরু হয়েছে। তাহলে কী নির্বাচন আগাম অনুষ্ঠিত হবে—এমন প্রশ্নও সামনে এসেছে।

এ বিষয়ে গণমাধ্যমকর্মীরা দৃষ্টি আকর্ষণ করলে সিইসি বলেন, ইন্টারভিউতে আমি অনুমান করে বলেছিলাম যে সেপ্টেম্বর মাসের কোনো এক সময়ে তফসিল ঘোষণা করা হতে পারে। পরে হিসাব করে দেখলাম সেপ্টেম্বরে দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, অনেক সময় হিসাবে ভুল হয়। এটা নিয়ে কিন্তু কোনো আলোচনা হয়নি। সিদ্ধান্তও হয়নি।

সিইসি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী সেপ্টেম্বর মাসে নয়। এটা অক্টোবরের আগে হওয়ার সম্ভাবনা নেই। এটা অক্টোবরের শেষের দিকে হবে বলে আমার মনে হচ্ছে।

নির্বাচন কবে হবে সে সিদ্ধান্ত হয়ে গেছে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনটা কবে হবে তা আমরা লিখিতভাবে জানিয়ে দিয়েছি আমাদের ওয়ার্ক প্ল্যানে। জানুযারির প্রথম সপ্তাহ বা ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হতে পারে। সে ঘোষণা আমরা আগেই দিয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //