ভান্ডারিয়া পৌর নির্বাচন

জেপি প্রার্থীকে নির্বাচনী আচরণবিধি মেনে চলার নির্দেশ ইসির

পিরোজপুরের ভান্ডারিয়া পৌরসভার জাতীয় পার্ট-জেপি মনোনীত বাইকেলে প্রতীকের প্রার্থী মো. মহিবুল হোসেনকে (মাহিম) আচরণবিধিমালা মেনে চলার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) বিকালে নির্বাচন ভবনে অনুষ্ঠিত বিধিভঙ্গ সংক্রান্ত ব্যাখ্যা তলবের পর এই নির্দেশনা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। 

তিনি বলেন, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রিটার্নিং অফিসারের তদন্ত প্রতিবেদনে যেহেতু আচরণবিধি ভঙ্গের অভিযোগ এসেছে সেহেতু আগামীতে যাতে বিধিভঙ্গ না হয় সেদিকে দৃষ্টি রাখবেন।

সিইসির বক্তব্যের পরিপ্রেক্ষিতে জেপির প্রার্থী বলেন, আমার কর্তৃক কোন আচরণবিধি ভঙ্গ হয়নি এবং আগামীতেও হবে না। আচরণবিধি ভঙ্গ করবেন না মর্মে ইসিকে আশ্বস্ত করেন বাইসাইকেলের প্রার্থী। 

আগামী ১৭ জুলাই ভান্ডারিয়া পৌরসভার নির্বাচন। এর আগে গত ৮ জুলাই জাতীয় পার্টি-জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি ঢাকা থেকে ভান্ডারিয়ায় যান। গাবখান সেতু এলাকা থেকে তার ভান্ডারিয়াস্থ বাসভবন পর্যন্ত নেতা-কর্মীরা গাড়ী এবং মোটরসাইকেল বহর নিয়ে আসেন। ওই মিছিল-শোডাইনের খবর প্রকাশ করে আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক্স এবং সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়।

ওইদিনেই ভান্ডারিয়া পৌর এলাকায় জাতীয় পার্টি-জেপি এর কর্মী সমর্থকগণ নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করে বাই-সাইকেল প্রতীকের পক্ষে যান্ত্রিক যানবাহন, মোটরসাইকেল শোডাউন ও মিছিল করেছেন মর্মে নৌকা প্রতীকের প্রতিন্দ্বন্দ্বী প্রার্থী লিখিত অভিযোগ করেন।

ওই ঘটনায় প্রার্থীকে শোকজ করে ঘটনাটি তদন্তের জন্য জেলা প্রশাসক, পুলিশ সুপার, রিটার্নিং অফিসারকে নির্দেশ দেয় ইসি। পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫ এর বিধি ১৩ এর বিধান ভঙ্গ হয়েছে উল্লেখ করে পিরোজপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার দুই কর্মদিবসের মধ্যে জেপি প্রার্থীকে ব্যাখ্যা দিতে নির্দেশ দেন। গত ১০ জুলাই শোকজের জবাবের পর রিটার্নিং অফিসার প্রার্থীকে সতর্ক করে আচরণ বিধি মেনে চলার জন্য নির্দেশ দেন। 

স্থানীয় পর্যায়ে বিষয়টি নিষ্পত্তির পরও নির্বাচনী প্রচারণার মাঝপথে নির্বাচন কমিশন জেপি প্রার্থীকে ঢাকায় তলব করেন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় সিইসির সভাপতিত্বে জেপি প্রার্থী নিজে উপস্থিত থেকে ঘটনার ব্যাখ্যা দেন। এসময়ে নির্বাচন সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলমসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ব্যাখ্যা শুনানির শুরুতেই ইসি সচিব বিভিন্ন পত্রিকার কাটিং এবং টিভির ভিডিও ফুটেজ আচরণবিধি ভঙ্গের চিত্র তুলে ধরেন। পরবর্তীতে কমিশন থেকে প্রার্থীর কাছে ব্যাখ্যা চাওয়া হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //