বাদ জুমা বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাযা

আগামীকাল শুক্রবার (২৬ আগস্ট) বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের জানাযা অনুষ্ঠিত হবে। এরপর রাজধানীর একটি কবরস্থানে তাকে দাফন করা হতে পারে। মাহবুব তালুকদারের পারিবারিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, গতকাল বুধবার (২৪ আগস্ট) দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মাহবুব তালুকদারের মৃত্যু হয়। তার মেয়ে আইরিন মাহবুব জানান, আগামীকাল বাদ জুমা বায়তুল মোকাররম মসজিদে মাহবুব তালুকদারের জানাযা অনুষ্ঠিত হবে।

এদিকে মাহবুব তালুকদারের ইচ্ছা ছিল রাজধানীর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে যেন তার দাফন হয়। এ বিষয়ে পরিবারের পক্ষ থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাথে যোগাযোগ করা হয়েছে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত পাওয়া যায়নি।

জানা যায়,  মাহবুব তালুকদার বেশ কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। কিছুদিন আগে তিনি এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। 

গতকাল বুধবার হঠাৎ অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় সকাল সাড়ে ১১টায় তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসক জানান, তার ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মাহবুব তালুকদারের ৩ সন্তান। তার বড় মেয়ে ডা. আইরিন মাহবুব বাবা-মায়ের সাথে থাকেন। আর ২ সন্তানের ১ জন কানাডায় ও ১ জন আমেরিকায় থাকেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় তিনি সহকারী প্রেসসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে তিনি অবসরে যান।

মাহবুব তালুকদার তার চাকরি জীবনের অভিজ্ঞতা নিয়ে বই লিখেছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়েও লিখেছেন গুরুত্বপূর্ণ বই। তার পরিচিতি শুধু সাবেক সরকারি কর্মকর্তা ও নির্বাচন কমিশনারই নয়, তিনি বাংলা ভাষার একজন গুরুত্বপূর্ণ লেখকও।

বঙ্গভবনে পাঁচ বছর, আমলার আমলনামা, বধ্যভূমি, চার রাজাকার, কবিতাসমগ্র মাহবুব তালুকদারের উল্লেখযোগ্য কয়েকটি বই। তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরষ্কার লাভ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //