মন্ত্রী-এমপিরা নির্বাচনি কার্যক্রমে অংশ নিতে পারবে না: মাহবুব

আসন্ন ঢাকা দুই সিটি নির্বাচনে দলীয় প্রার্থীদের পক্ষে নির্বাচনি প্রচারণাসহ নির্বাচনের কোনো কার্যক্রমে মন্ত্রী-এমপিরা অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বুধবার (৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দুপুর সাড়ে ১২টায় কমিশনের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে ইসির দুটি বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার জানান, আমরা তাদের বলেছি অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণের ব্যাপারে বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া সম্ভব না। অতিগুরুত্বসম্পন্ন সংজ্ঞায় যেসব বিষয় আছে তার মধ্যে এমপি-মন্ত্রীরা পড়েন। আইনত তারা নির্বাচনি প্রচারকার্যে অংশ নিতে পারবেন না। শুধু নির্বাচনি প্রচারকাজ নয়, কোনো নির্বাচনি কার্যক্রমে তারা অংশ নিতে পারবেন না। তবে তারা যার যার ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেয়ার ক্ষেত্রে তাদের কোনো বিধিনিষেধ নেই। 

এছাড়াও দ্বিতীয়টি হলো- ইভিএম কীভাবে ব্যবহার করা হবে সে বিষয়ে আলোচনা। আমরা তাদের বলেছি সব কেন্দ্রের জন্য ব্যাকআপ সিস্টেম থাকবে। ইভিএম আলোচনায় তারা সন্তুষ্ট হয়েছেন বলেও তিনি জানান।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নেতৃত্বে বৈঠকে অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং দুই সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন ও আবুল কাশেম উপস্থিত ছিলেন।

তবে নির্বাচনী কাজে চট্টগ্রাম থাকায় এই বৈঠকে উপস্থিত থাকতে পারেননি প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

অন্যদিকে আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমামের নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ এমপি, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, নির্বাচনী পরিচালনা কমিটির সদস্য অ্যাডভোকেট দেবুল কুমার প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //