শাকিব খানেই চোখ সবার

ঈদ মানেই বিগত কয়েক বছর ধরে ঢাকার সিনেমা পাড়ায় দেখা যায় শাকিব খানের রাজত্ব। মূলত শাকিব খানকে ঘিরেই তৈরি হয় ঈদের সিনেমা বাজার। সিনেমা প্রযোজক-পরিবেশক সমিতি সূত্রে জানা গেছে, দেশের প্রেক্ষাগৃহে বছরজুড়ে প্রতি সপ্তাহে দুটির বেশি সিনেমা মুক্তি দেওয়ার নিয়ম না থাকলেও কেবল দুই ঈদেই সুযোগ থাকে দুইয়ের বেশি সংখ্যক সিনেমা মুক্তি দেওয়ার। ঈদ ঘিরে দর্শকও হলমুখী হন অনেক বেশি।

এবারের রোজার ঈদেও মুক্তির তালিকায় এখন পর্যন্ত যুক্ত হয়েছে ১১টি সিনেমা। তবে শেষ পর্যন্ত কয়টি সিনেমা প্রেক্ষাগৃহে আসবে, তা এখনো নিশ্চিত নয়। ইতোমধ্যে মুক্তির ঘোষণা দেওয়া সিনেমাগুলো হলো ‘রাজকুমার’, ‘ওমর’, ‘কাজলরেখা’, ‘দেয়ালের দেশ’, ‘মায়া দ্য লাভ’, ‘মেঘনা কন্যা’, ‘পটু’, ‘ডেডবডি’, ‘আহারে জীবন’, ‘মোনা : জ্বীন-২’ ও ‘সোনার চর’।

এত সিনেমা, দেখাবে কোথায়?

প্রদর্শক সমিতির হিসাব অনুযায়ী দেশে সারা বছর ১০০ থেকে ১৫০টির মতো প্রেক্ষাগৃহ খোলা থাকে। ঈদের সময় আরও নতুন কয়েকটি সিনেমা হল চালু হয়। সব মিলিয়ে ২০০টির বেশি নয়। পাশাপাশি মাল্টিপ্লেক্স আছে ৩৫টি। ফলে আড়াইশ সিনেমা হলই মূলত ঈদের সিনেমা বাজার। একসঙ্গে ১১টি সিনেমা চালানোর মতো প্রেক্ষাগৃহে দেশে নেই বলেই মনে করছেন সিনেমা সংশ্লিষ্টরা।

প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, ‘একসঙ্গে এত সিনেমা চালানো হলেও ব্যবসা করতে পারে ১-২টা সিনেমায়। আর ঈদে সুপারস্টারনির্ভর সিনেমা বেশি চলে। ফলে তারকানির্ভর সিনেমার প্রতিই হল মালিকদের আগ্রহ বেশি থাকে। বিগত কয়েক বছর ধরেই শাকিব খানকে নিয়ে হল মালিকদের আগ্রহ বেশি। এ ছাড়া আরও ২-৩টা সিনেমা নিয়ে হয়তো আগ্রহ থাকে। তবে এতগুলো সিনেমা মুক্তি দেওয়ার মতো হল নেই। এ জন্য ৫টির বেশি সিনেমা মুক্তি না দেওয়াই ভালো।’

একনজরে ঈদের সিনেমা

সিনেমা সংশ্লিষ্টরা মনে করছেন, শাকিব খান অভিনীত ‘রাজকুমার’ সিনেমাটি এবার ঈদে দর্শক মাতাবে। কারণ সিনেমাটির বাজেট, নির্মাণে বিশাল ক্যানভাস। আর প্রচারে অভিনবত্ব। এই সিনেমায় শাকিবের নায়িকা কোর্টনি কফি এসেছেন যুক্তরাষ্ট্র থেকে। গেল বছরের ডিসেম্বরের শেষ থেকে শুরু হয় এই সিনেমার শুটিং। দেশের পাবনা, ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, সাজেক এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ঘুরে সেই শুটিং শেষ হয়েছে গত মাসে।

সিনেমাটি প্রযোজনা করেছে ভার্সেটাইল মিডিয়া। প্রযোজক হিসেবে আছেন আরশাদ আদনান। তিনি বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের ছেলে। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান জানিয়েছে, শাকিব খানের জন্মদিন ২৮ মার্চে দুবাইয়ের বুর্জ খলিফায় ‘রাজকুমার’ সিনেমার ট্রেলার প্রকাশ পাবে।

শাকিবের ভাষ্য, ‘রাজকুমার আন্তর্জাতিক মানের একটি সিনেমা হতে চলেছে।’ কেবল বাংলাদেশ নয়, যুক্তরাষ্ট্র, লন্ডন, মধ্যপ্রাচ্য, কানাডা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে রাজকুমার মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন নির্মাতা হিমেল আশরাফ।

ঈদের সিনেমায় আলোচনায় রয়েছে ‘ওমর’। এই সিনেমায় প্রধান চরিত্রে শরিফুল রাজের সঙ্গে এবার পর্দায় দেখা যাবে কলকাতার অভিনেত্রী দর্শনা বণিককে। রাজকে ঈদের আরও দুই সিনেমা ‘দেয়ালের দেশ’ ও ‘কাজলরেখা’য় দেখা যাবে।

চারশ বছর আগের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘কাজলরেখা’ সিনেমার মুক্তির দিনক্ষণ বেশ কয়েকবার বদলেছে। অবশেষে কয়েক দিন আগে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম জানিয়েছেন, রোজার ঈদে সিনেমাটি মুক্তি দেবেন তিনি।

মৈমনসিংহ গীতিকার পাঠকপ্রিয় আখ্যান ‘কাজলরেখা’র নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী; সিনেমায় রাজা হয়েছেন অভিনেতা শরিফুল রাজ। আর খল চরিত্রে কাজ করেছেন খাইরুল বাসার। আরও আছেন অভিনেতা আজাদ আবুল কালাম, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন, রাফিয়াত রশীদ মিথিলা।

ঈদে মুক্তির মিছিলে আছে ‘মায়া’। পোস্টার প্রকাশের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচার শুরু করেছে সিনেমাটি। ‘মায়া’ পরিচালনা করেছেন জসিম উদ্দিন জাকির, চিত্রনাট্যও তারই। অভিনয় করেছেন শবনম বুবলী, আনিসুর রহমান মিলন, সাইমন সাদিক ও জিয়াউল রোশানসহ আরও অনেকে।

শবনম বুবলীর আরেকটি সিনেমা ‘দেয়ালের দেশ’ আসছে ঈদে। গত বছরের অক্টোবরে প্রথম এই সিনেমার ফার্স্ট লুক সামনে আসে। এরপর ডিসেম্বরে এই সিনেমা মুক্তির কথা থাকলেও তা হয়নি। এখন ‘দেয়ালের দেশ’ মুক্তির জন্য ঈদ উৎসবকেই বেছে নিয়েছেন নির্মাতা মিশুক মনি। পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন মনি। এই সিনেমার মাধ্যমে প্রথমবার জুটিবদ্ধ হয়েছেন শরিফুল রাজ ও শবনম বুবলী।

ঈদে মুক্তি পাচ্ছে ছটকু আহমেদ পরিচালিত ‘আহারে জীবন’। অভিনয় করেছেন পূর্ণিমা ও ফেরদৌস আহমেদ। এ ছাড়া আরও দেখা যাবে সুচরিতা, জয় চৌধুরী, মৌমিতা মৌকে।

জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত দুটি সিনেমা আসছে এই ঈদে। সেগুলো হলো ‘মোনা : জ্বীন-২’ ও ‘পটু’। এর মধ্যেই দুই সিনেমা মুক্তির সব প্রস্তুতি সেরে নেওয়া হয়েছে বলে প্রযোজনা প্রতিষ্ঠানটি জানিয়েছে।

ঈদে আসছে ফুয়াদ চৌধুরী নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘনা কন্যা’। অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদসহ অনেকে।

মোহাম্মদ ইকবালের পরিচালনায় ঈদে আসছে সিনেমা ‘ডেডবডি’। অভিনয় করেছেন ওমর সানী, শ্যামল মওলা, জিয়াউল হক রোশান, রাশেদ মামুন অপু, কলকাতার অভিনেত্রী অন্বেষা রায় এনি ও মিষ্টি জাহানসহ আরও কয়েকজন। অভিনেতা জায়েদ খানের ‘সোনার চর’ ঈদে মুক্তি পেতে চলা সিনেমার তালিকায় ঠাঁই পেয়েছে। জাহিদ হাসানের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন ওমর সানী, মৌসুমী, শহীদুজ্জামান সেলিম, স্নিগ্ধা, শবনম পারভীনসহ অনেকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //