রেসিপিত্রয়

আপেল বরফি

১. আপেল-২ কেজি, ঘি-১ কাপ, চিনি-১/২ কাপ, দারুচিনি গুঁড়া-১/২ চা চামচ, গুঁড়া দুধ-১/২ কাপ, মালাই-১ কাপ (১ কেজি দুধ জ্বাল করে ৩ চা চামচ চিনি দিয়ে ঘন করে নিতে হবে)। বিট-সেদ্ধ করে ব্লেন্ড করা-২ চা চামচ অথবা লাল ফুড কালার-সামান্য। প্রথমে আপেল ভালোভাবে ধুয়েমুছে এর খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিতে হবে। এরপর ২ চা চামচ পরিমাণ ঘি দিয়ে নরম করে ভেজে নিতে হবে। একটু ঠান্ডা করে শিলপাটা অথবা ব্লেন্ডারে পিষে নিতে হবে। চুলায় একটা ছড়ানো ননস্টিক পাত্রে বাকি ঘি সবটুকু দিয়ে দিতে হবে। আপেল বাটা দিয়ে অল্প আঁচে ভাজতে হবে ততক্ষণ, যতক্ষণ এটা ঘি না ছেড়ে দেয়। এরপর চিনি দিয়ে আবার নাড়তে হবে। একটু ধরে এলে গুঁড়া দুধ দিয়ে দিতে হবে। সম্পূর্ণ ম-টা পাত্রের গা ছেড়ে দিলে দারুচিনি গুঁড়া, বিটবাটা অথবা লাল ফুডকালার দিয়ে ভালোভাবে নেড়ে নামাতে হবে। যে পাত্রে সেট করতে হবে তাতে আগে থেকে ঘি মাখিয়ে রাখতে হবে। প্রথমে অর্ধেকটা মণ্ড ঢেলে সুন্দর করে সেট করতে হবে। এর ওপর মালাই দিয়ে বাকি আপেলের মণ্ডটা ঢেলে দিয়ে সমান করে দিতে হবে। সেট হওয়ার জন্য কমপক্ষে ৩ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। বের করে চারকোনা করে কেটে ওপরে বাদাম অথবা রুপার তবক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার আপেল বরফি।

পটোলের সন্দেশ 

পটোল-১ কেজি (১০-১২ টা), দুধ-৩ লিটার, চিনি-২৫০ গ্রাম, সবুজ এলাচ-৭-৮টি, বেকিং সোডা-১/২ চা চামচ, গুঁড়া দুধ-১ কাপ, সাজানোর জন্য-জাফরান। পটোলের সন্দেশ শুনে আঁতকে ওঠার কিছু নেই! গাজরের হালুয়া হতে পারলে পটোলের সন্দেশ তেমন দোষের কিছু নয়। ভারতের নানা প্রদেশে এটি খুবই জনপ্রিয় একটি মিষ্টি। এবার আসা যাক বানানোর প্রক্রিয়ায়। প্রথমে পটোলগুলো সুন্দর করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর পটোলের মাঝ বরাবর চিরে এর সমস্ত বিচি বের করে নিতে হবে। অন্যদিকে চুলায় হাঁড়িতে পানি দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বলক চলে এলে দিয়ে দিতে হবে খাবার সোডা। এরপর এক এক করে সব পটোল। ৪-৫ মিনিটের মধ্যে পটোল আধসিদ্ধ হলে গেলে নামিয়ে সঙ্গে সঙ্গে ঠান্ডা পানিতে চুবিয়ে দিতে হবে। পানি ঝরতে দিয়ে চুলায় সিরা তৈরি করার জন্য চিনি, সবুজ এলাচ ও আধকাপ পানি দিতে হবে। এক তারের সিরা তৈরি হয়ে গেলে দিতে হবে পটোল। রঙ পরিবর্তন হয়ে এলে নামিয়ে ঝাঁঝরিতে সিরা ঝরতে দিতে হবে। এবার দুধ জ্বাল দিয়ে ক্ষীর তৈরি করতে হবে। ক্ষীর ঘন হয়ে এলে বেঁচে থাকা সিরা দিয়ে দিতে হবে ততটা যতটা মিষ্টি হওয়ার জন্য প্রয়োজন। এরপর ক্ষীর ঠান্ডা হয়ে এলে মেশাতে হবে গুঁড়ো দুধ। সব ঠান্ডা হয়ে এলে পটোলের মাঝে ক্ষীর দিয়ে উপর থেকে জাফরান ছড়িয়ে ১ ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন পটোলের সন্দেশ।

লাউরোল 

কচি লাউ-১টি, চিনি-১/২ কাপ, ঘি-১ কাপ, সবুজ এলাচ গুঁড়া-১/২ চা চামচ, ছানা-২ কাপ (২ লিটার দুধ জ্বাল দিয়ে লেবুর রস বা সাদা সিরকা দিয়ে ছানা কেটে নিতে হবে), গুঁড়ো দুধ-১ কাপ, সবুজ খাবার রঙ-সামান্য, খাবার সোডা-১/২ চা চামচ। ছোটবেলায় একটা গল্প পড়েছিলাম-লাউ গুর গুর, লাউ গুর গুর, লাউয়ের ভেতর বুড়ি। লাউ গড়িয়ে বুড়ি চলল আপন নাতির বাড়ি! এ রেসিপিতে লাউ গড়াবে; কিন্তু নাতি বাড়িতে নয়! সোজা মুখ দিয়ে পেটে! অসাধারণ মজার এ সন্দেশ এক নিমিষেই শেষ হয়ে যাবে। তৈরি করার কায়দাও বেশ সোজা। প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে বিচি ছাড়িয়ে গ্রেটারে কুরে নিতে হবে। এরপর হাঁড়িতে পানি দিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বলক এলে দিয়ে দিতে হবে খাবার সোডা। এরপর লাউকুচি। স্বচ্ছ হয়ে এলে নামিয়ে ঠান্ডা পানিতে দিয়ে ঝাঁঝরিতে ঝরিয়ে নিতে হবে। এরপর পাতলা একটা কাপড়ে মুড়িয়ে বেশ করে পানি নিংড়ে নিতে হবে। কড়াইতে আধকাপ ঘি দিয়ে লাউ কুচি দিয়ে ভেজে নিতে হবে। লাউ ঘি ছেড়ে দিলে দিতে হবে আধকাপ চিনি, এলাচ গুঁড়া। নামানোর আগে সামান্য সবুজ রঙ দিয়ে মাখিয়ে নিতে হবে। আরেকটি কড়াইয়ে ছানা, বাকি চিনি, ঘি এলাচগুঁড়ো দিয়ে নরম পাকের ছানা করতে হবে। ঠান্ডা হয়ে এলে গুঁড়ো দুধ দিয়ে হাতে ডলে মেশাতে হবে। একটা ট্রের ওপর প্লাস্টিকের ফয়েল আটকে তার উপর লাউয়ের মিশ্রণটা সুন্দর সমান করে ঢালতে হবে। এর ওপর দিতে হবে ছানার মিশ্রণ। কেক রোল করার মতো করে রোল করে ফ্রিজে রাখতে হবে ২-৩ ঘণ্টা। ফ্রিজ থেকে বের করে দেড় ইঞ্চি করে কেটে নিতে হবে লাউরোল। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //