ঘূর্ণিঝড়ের রেমালের কারণে উপকূলের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

দেশের উপকূলীয় অঞ্চলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি গতকাল শনিবার (২৫ মে) সন্ধ্যা ৭টার দিকে রূপ নিয়েছে ঘূর্ণিঝড়ে। পরে আজ রবিবার (২৬ মে) বিকেল থেকে মধ্যরাতের মধ্যে পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে। এ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বা বন্ধ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আজ রবিবার (২৬ মে) দুপুরে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে ‘২০২৩-২৪ অর্থবছরের আরএডিপি বাস্তবায়ন এবং চলমান উন্নয়ন কাজের অগ্রগতি ও মূল্যায়ন’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠান শেষে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে সংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দুর্যোগকালীন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বা বন্ধ রাখার বিষয়ে স্ব-স্ব জেলাগুলো নিজেরাই সিদ্ধান্ত নেবে। মন্ত্রণালয় পুরো ব্যাপারটা পর্যবেক্ষণে রেখেছে।

এদিকে, পৃথক এক বিজ্ঞপ্তিতে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলীয় জেলাসহ সংশ্লিষ্ট জেলার শিক্ষা প্রতিষ্ঠানসমুহের অবকাঠামো ব্যবহার এবং পাঠদান কার্যক্রম পরিচালনায় নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল শনিবার মন্ত্রণালয়ের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমাল বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের উপকূলীয় এলাকা অতিক্রম করার সমুহ সম্ভাবনা রয়েছে।

এমতাবস্থায়, দুর্যোগ পরিস্থিতিতে উপকূলীয় জেলাসহ সংশ্লিষ্ট বিষয়ক স্থায়ী আদেশ মোতাবেক জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি পরিস্থিতি বিবেচনায় সংশ্লিষ্ট এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অবকাঠামো ব্যবহার এবং শ্রেণি কার্যক্রম পরিচালনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে, রবিবার (২৬ মে) সকালে রেমালের প্রভাব নিয়ে আবহাওয়া অধিদপ্তর পায়রা ও মোংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলেছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে নতুন করে ৯ নম্বর বিপৎসংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //